Ads-Top-1
Ads-Top-2

জেএসসি-জেডিসিতে ৩ বিষয় ও ২০০ নম্বর কমলো

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ মে ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 04:43:00 আপডেট: 07:44:00

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় নৈর্ব্যক্তিক (এমসিকিউ) প্রশ্নপদ্ধতি থাকলে শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে নম্বর ও বিষয় কমিয়েছে সরকার। এর মধ্যে বিষয় কমানো হয়েছে ৩টি ও নম্বর ২০০। 

বিগত বছরগুলোতে জেএসসি-জেডিসিতে বাংলা ও ইংরেজির দুটি করে পত্রে ১৫০ নম্বরের পরীক্ষা নেয়া হতো। এখন বাংলা-ইংরেজিতে আলাদা পত্র থাকবে না। এই দুটি বিষয়ে ১০০ করে মোট ২০০ নম্বরে পরীক্ষা হবে। আগে এই ২ বিষয়ের ৪টি পত্রে পরীক্ষা হতো ৩০০ নম্বরে। ফলে এখানে ১০০ নম্বর কমবে। 

সব মিলিয়ে জেএসসিতে এখন ৮৫০ নম্বরের পরিবর্তে ৬৫০ নম্বর এবং জেডিসিতে ১০৫০ নম্বরের পরিবর্তে ৮৫০ নম্বরের পরীক্ষা দেবে অষ্টমের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৩১ মে) শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন।

এর আগে গত ২৭ মে এনসিসিসি’র বৈঠক শেষে ৩১ মে এ বিষয়ে সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানিয়েছিলেন সোহরাব হোসাইন।

বৃহস্পতিবার (৩১ মে) সোহরাব হোসাইন গণমাধ্যমকে বলেন, সিদ্ধান্ত অনুযায়ী ৩টি বিষয় ও ২০০ নম্বর কমানো হয়েছে। এছাড়া জেএসসি-জেডিসির চতুর্থ বিষয়ের পরীক্ষা শিক্ষা প্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে।

জেএসসি-জেডিসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ এতোদিন ১০টি বিষয়ে পরীক্ষা দিতে হত শিক্ষার্থীদের। এখন বাংলা ও ইংরেজির দুটি এবং চতুর্থ বিষয়ের পরীক্ষা আর দিতে হবে না। ফলে এখন থেকে মোট বিষয় থাকবে ৭টি। 

সভায় উপস্থিত ছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‍উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, বুয়েটের সাবেক শিক্ষক ইনামুল হক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহারিচালক অধ্যাপক মাহবুবুর রহমান, ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক ছাড়াও এনসিসিসির সদস্যবৃন্দ।

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2