Ads-Top-1
Ads-Top-2

জয়পুরহাটে ৭২ হেক্টর জমিতে তিল চাষ

জয়পুরহাট প্রতিনিধি
২৮ মে ২০১৮, সোমবার
প্রকাশিত: 09:15:00

চাষি পর্যায়ে উন্নত মানের তিল বীজ উৎপাদন ও প্রদর্শনীর আওতায় জয়পুরহাট জেলায় এবার ৭২ হেক্টর জমিতে তিলের চাষ হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, বিভিন্ন ওষুধি গুণাগুণ সমৃদ্ধ তিলের তেলসহ সুস্বাদু নানা তরকারি আমাদের সমাজে এখন জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে। জয়পুরহাট জেলায় চাষি পর্যায়ে উন্নত ডাল, তেল ও পেঁয়াজ বীজ উৎপাদন ও সংরক্ষণ প্রকল্পের আওতায় এবার ৭২ হেক্টর জমিতে তিলের চাষ হয়েছে। এরমধ্যে রয়েছে জয়পুরহাট সদরে ৩৫ হেক্টর, পাঁচবিবিতে ৩৫ ও আক্কেলপুর উপজেলায় ২ হেক্টর। এতে তিলের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৫ মেট্রিক টন।
 
চলতি রবি ২০১৭-১৮ ফসল চাষ মৌসুমে জেলায় তিল চাষের লক্ষ্যমাত্রা ছিল একশ’ চার হেক্টর বলে জানায় কৃষি বিভাগ। কৃষি বিভাগের সার্বিক তত্ত্বাবধানে সদর উপজেলার পারুলিয়া এলাকার কৃষক আহাদুল ইসলাম লাভজনক হওয়ায় এবার এক বিঘা জমিতে বারি-৩ জাতের তিলের চাষ করেছেন। এবারও তিলের বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম বলেন, ওষুধি গুণাগুণে সমৃদ্ধ তিলের চাষ বৃদ্ধির জন্য বর্তমান সরকার নানা কর্মসূচি গ্রহণ করেছে। সে লক্ষ্যে কৃষি কর্মকর্তা, উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে কৃষকদের তিল চাষে উদ্বুদ্ধকরণ কার্যক্রম পরিচালনা করছেন।
 
ব্রেকিংনিউজ/জিসা
 

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2