Ads-Top-1
Ads-Top-2

ঠাকুরগাঁওয়ে নেব’র মাঠ দিবস পালিত

বিধান দাস, ঠাকুরগাঁও প্রতিনিধি
২৫ মে ২০১৮, শুক্রবার
প্রকাশিত: 03:08:00 আপডেট: 03:10:00

“ভুট্টা ফসল চাষে হবে ইউরিয়া সাশ্রয়” প্রতিপাদ্যকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ে ‘নেব’ এর মাঠ দিবস পালিত হয়েছে। শুক্রবার(২৫ মে) সকালে ঠাকুরগাঁও সদর উপজেলার বেগুনবাড়ী বাজারে এসিআই কর্তৃক এ মাঠ দিবসটি পালিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ এম এনামুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতর রংপুর এর অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: শাহ আলম এবং দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ আফতার হোসেন।

মাঠ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমানে ইউরিয়া সারের পিছনে বিপুল পরিমাণ ব্যয়ের কথা বিবেচনা করে চাষীরা আমেরিকা থেকে আমদানিকৃত এসিআই ফার্টিলাইজার ‘নেব’ নামীয় এক ধরনের মূলের নির্যাস ব্যবহার করছে। এতে ১৭ভাগ ফালভিক এসিড রয়েছে যা মাটির অণুজীবের সংখ্যা বৃদ্ধির মাধ্যমে শতকরা ৫০ ভাগ পর্যন্ত নাইট্রোজেন অর্থাৎ ইউরিয়া সার ব্যবহার সাশ্রয় করতে পারে। 

ভূট্টা চাষের নিয়ম অনুযায়ী হেক্টর প্রতি ৬০০ কেজি ইউরিয়া সার ব্যবহার করতে হয়। কিন্তু এর পরিবর্তে ৩০০ কেজি ইউরিয়া এবং ১৫০০ মিলি ‘নেব’ ব্যবহার করলেই একই ফল পাওয়া যায়। এতে করে ইউরিয়া সার ৫০ ভাগ সাশ্রয়ের পাশাপাশি কৃষক প্রতি ১০৫০ টাকা সাশ্রয় করা সম্ভব হয়। 

মাঠ দিবসে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এসিআই ফার্টিলাইজারের এ্যাসিস্ট্যেন্ট প্রোডাক্ট ম্যানেজার মো: আসাদুর রহমান, জোনাল সেলস ম্যানেজার রেজাউল ইসলাম সহ কৃষি সম্প্রসারণ অধিদফতর রংপুর ও দিনাজপুর অঞ্চলের উপ-পরিচালকগণ ও স্থানীয় ভূট্টাচাষীরা।

ব্রেকিংনিউজ/এসএএফ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বাধিক পঠিত
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2