শিরোনাম:

মানসিক শান্তি পরিবেশ দ্বারা প্রভাবিত

ফাহিম
২৪ মে ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 9:35
মানসিক শান্তি পরিবেশ দ্বারা প্রভাবিত

জীবন ধারণের জন্য মানুষের প্রয়োজন খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা। এছাড়াও ক্ষেত্র বিশেষে বিভিন্ন জায়গার, বিভিন্ন শ্রেণীর মানুষের রয়েছে বিভিন্ন চাহিদা। মানুষের চাহিদা যাই থাকুক, জীবন উপভোগ করা না গেলে সব চেষ্টা বা কষ্টই বৃথা।

অনেক ক্ষেত্রেই দেখা যায়, অনেক সম্পদশালী মানুষ সুখী না। ঝগড়া-বিবাদ পরিবার বা কর্মক্ষেত্রে লেগেই আছে। আবার নিম্নবিত্ত মানুষের মাঝেও সুখী মানুষ খুঁজে পাওয়া যায়।

এক্ষেত্রে যে বিষয়টি মুখ্য, তা হল মানুষের মানসিক স্বাস্থ্য। মানসিক স্বাস্থ্য ভাল না থাকলে, একজন মানুষের সব চাহিদা পূরণ হলেও তিনি সুখী হতে পারেন না। ‘দি জার্নাল প্লোজ ওয়ান’ - এ প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয় মানুষের স্বাস্থ্য ও সুখ বসবাসের স্থানের দ্বারা ব্যাপক প্রভাবিত হয়।

বসবাসের স্থান শুধু স্বাস্থ্য আর সুখই না, খাদ্যের মান, শিক্ষার মান, চিকিৎসার মানসহ জীবন ধারণের প্রত্যেকটি মানের ওপরই ব্যাপক প্রভাব ফেলে। আপনি যদি নোংরা পরিবেশে বসবাস করেন, তাহলে আপনি যে পানি ব্যবহার করবেন, তা হবে দূষিত।

খাদ্য হিসেবে যেসকল সবজি বা ফলমূল গ্রহণ করবেন, সেসব হবে বিষাক্ত। স্বাভাবিকভাবেই এমন এলাকার মানুষেরা রোগাক্রান্ত হবে বেশি আর ওই এলাকার চিকিৎসা ব্যবস্থাও হয়ে যাবে দুর্বল।

একসময় এমন এলাকার সার্বিক পরিবেশই অস্থিতিশীল হয়ে পড়ে। যেখানে অসুখ থেকে সন্ত্রাস সকল ধরনের সমস্যাই বৃদ্ধি পায়।

এভাবেই পরিবেশ মানুষের জীবনমানের ওপর প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে প্রভাব ফেলে। আমেরিকার ইয়েল বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনে সহকারী অধ্যাপক ব্রিটা রয় এর মতে, আমাদের জীবনে বসবাসের স্থান এবং এর পরিবশে খুবই গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। এক্ষেত্রে বাসস্থানের পরিবেশে বৈচিত্রতা মানসিক সুখ-শান্তি বজায় রাখতে সহায়তা করে।

ব্রেকিংনিউজ/এসএএফ

Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Sidebar-1
Ads-Bottom-1
Ads-Bottom-2