Ads-Top-1
Ads-Top-2

ঈশ্বরদীর লিচুর দর বাড়ছেই

জেলা প্রতিনিধি
২৪ মে ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 07:33:00

পাবনার ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের মানুষের প্রধান পেশা এখন লিচু চাষ। বিশেষ করে এ অঞ্চলের ফরমালিনমুক্ত বোম্বাই জাতের লিচুর কদর এখন দেশজুড়ে।

সলিমপুরের চাষি হাসেম উদ্দিন জানান, তার ৬৫টি বড় লিচু গাছ রয়েছে। প্রতি মৌসুমে ৫-৮ লাখ টাকার লিচু বিক্রি করেন। লিচুর আয় দিয়ে তার সচ্ছলতা এসেছে। মানিকনগর গ্রামের মো. হাফিজুর রহমান মুকুলের লিচুগাছ রয়েছে দুই শতাধিক। তিনি প্রায় ২০ বছর ধরে সফলতার সঙ্গে লিচু চাষ করছেন। এ চাষী বলেন, ‘এবার শিলাবৃষ্টির কারণে লিচুর ক্ষতি হয়েছে। তারপরও অন্তত ৩ থেকে সাড়ে ৩ লাখ টাকার লিচু বিক্রি করবেন।’

পুরো ঈশ্বরদী উপজেলায় এমন বহু লিচুচাষি রয়েছেন। সবচেয়ে বেশি লিচুবাগান রয়েছে পৌর এলাকা, সলিমপুর, সাহাপুর, লক্ষ্মীকুণ্ডা, দাশুড়িয়া, সাঁড়া, মুলাডুলি, জয়নগর, মানিকনগর, মিরকামারি, চরমিরকামারি, আওতাপাড়া, বড়ইচড়া, বাঁশেরবাদা ও কামালপুর চর এলাকায়।

মো. মোবারক হোসেন নামে এক ব্যবসায়ী জানান, আকারে বড়, ছোট বিচি ও সুস্বাদু হওয়ায় এখানকার লিচুর কদর দিন দিন বাড়ছেই। এবার তিনি ৩০০ লিচু গাছ কিনেছেন। গাছ থেকে লিচু পেড়ে সেখানেই প্যাকেট করে পাঠানো হয় ঢাকা ও চিটাগংসহ দেশের বিভিন্ন স্থানে। এবার তার কেনা গাছ থেকে ২০-২৫ লাখ টাকার লিচু বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2