Ads-Top-1
Ads-Top-2

মাদ্রিদে বাংলাদেশ এসোসিয়েশনের নির্বাচন লাইমলাইটে

কবির আল মাহমুদ, মাদ্রিদ থেকে
২৪ মে ২০১৮, বৃহস্পতিবার
প্রকাশিত: 09:29:00

বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের  নেতৃত্বে কে আসবেন? কার হাতে যাচ্ছে বাংলাদেশের ঐক্যের এই সংগঠনের নেতৃত্ব, তা নিয়ে চলছে বিভিন্ন ধরনের জল্পনা-কল্পনা। আসন্ন নির্বাচন উপলক্ষে হিসাব নিকাশে বসেছে মাদ্রিদ কমিউনিটির সর্বস্তরের নেতৃবৃন্দ। নির্বাচনকে কেন্দ্র করে মাদ্রিদ বাংলাদেশী কমিউনিটির মধ্যে জমে উঠেছে নির্বাচনী আমেজ। সরগরম কফি বার আর রেস্টুরেন্টের চায়ের টেবিল।
 
জল্পনা-কল্পনা কে হচ্ছেন সভাপতি-সাধারণ সম্পাদক, কাদের নেতৃত্বে আগামী দুই বছর পরিচালিত হবে দেড় যুগের এই পুরাতন সংগঠন। আবার কি সিলেকশনের মাধ্যমে পুরনো মুখ আসবে কমিউনিটির সর্বোচ্চ আসনে? নাকি ইলেকশনের মাধ্যমে নতুন মুখের সন্ধান করবে সাধারণ ভোটাররা? তবে সাধারণ ভোটাররা এবার চান নির্বাচনের মাধ্যমে সৎ যোগ্য ব্যক্তিকে কমিউনিটির সর্বোচ্চ মুকুট পরাবেন,এটা স্পষ্ট। এ নিয়ে এলাকাভিত্তিক আলোচনা পর্যালোচনা চলছে মাদ্রিদে।
 

তবে মাদ্রিদে বসবাসরত সবচেয়ে শক্তিশালী কমিউনিটি বলে পরিচিত সিলেট অঞ্চলের ভোটাররা নির্বাচনে সব সময় একটি বড় ফ্যাক্টর হয়ে দাঁড়ান। এবারও তার ব্যাতিক্রম নয়। এ নিয়ে কমিউনিটি বোদ্ধাদের চিন্তার শেষ নেই। ১৯৯৯ সালে গঠিত বাংলাদেশ এসোসিয়েশন স্পেন। চেয়ার আছে, পদ আছে, অফিস বিদ্যুৎ সবই আছে, নেই উন্নয়ন। কমিউনিটির উন্নয়ন আর নতুন প্রজন্মের বেড়ে উঠা প্রবাসী বাংলদেশী শিশুদের পাশাপাশি বিদেশীদের মাঝে দেশীয় সংস্কৃতি পরিচিত করার লক্ষ্য নিয়ে গড়া এই সংগঠনের পর পর ৭ বার সভাপতি-সাধারণ সম্পাদক বদল হলেও এর ভাগ্য বদল হয়নি একটুখানি। তাই এবার সর্বত্র একই সুর নির্বাচনের মাধ্যমে একটি শক্তিশালী প্যানেল নির্বাচিত করা।
 
দীর্ঘদিন ঝিমিয়ে থাকা বাংলাদেশ এসোসিয়েশন, স্পেনের কার্যক্রম বেগবান করার লক্ষ্যে গত এপ্রিল মাসে আহবায়ক কমিটি গঠন করা হয়। একাধিক অঞ্চলভিওিক আলোচনা সভা শেষে গত ২৬ মার্চ  নির্বাচন পরিচালনার জন্য ৫ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। আগামী জুন-জুলাইয়ের মধ্যে ইলেকশন বা   সিলেক্টশন এর  তারিখ নির্ধারণ করবে এই কমিটি।
 
 এই ঘোষণার পর পরই প্রার্থীরা অঞ্চলভিত্তিক আলোচনা শুরু করেছে। মাদ্রিদ কমিউনিটির প্রবীণ ব্যক্তি খোরশেদ আলম মজুমদারকে আহবায়ক করে এই কমিটি গঠন করা হয়েছে।
 
অন্যদিকে অনেকেই আগে থেকেই লন্ডন চলে যাওয়ায় একাধিক প্রার্থী না হলেও নির্বাচন জমে উঠবে বলে অনেকের ধারণা। বাংলাদেশ এসোসিয়েশনের সংবিধানে সরাসরি ভোটে নির্বাচন করার কথা থাকলেও গত দুই বছর ছিল সিলেকশন কমিটি। এ নিয়ে কমিউনিটি দুভাগে বিভক্ত হয়ছে অনেক আগে থেকেই। বাংলাদেশ এসোসিয়েশন স্পেনের  সভাপতি জামাল উদ্দিন মনির মাদ্রিদে  স্থায়ীভাবে না থাকাতে  দীর্ঘদিন  থেকে ঝিমিয়ে পরে কার্যক্রম। বাংলাদেশ এসোসিয়েশনের ব্যানার নামেমাত্র বিভিন্ন যায়গায় ব্যবহৃত হলেও কাজে ছিল জিরো। যে বাংলাদেশ এসোসিয়েশন প্রবাসীদের অধিকার আদায়ের প্রধান সংগঠন ছিল, সেই সংগঠনের অচলাবস্থার কারণে সাধারণ প্রবাসীরা মুখ ফিরিয়ে নিয়েছিল নেতাদের কাছ থেকে।



দীর্ঘদিন পরে হলেও আবার ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ এসোসিয়েশন মাদ্রিদ। দু-একজন নিজেদের প্রার্থিতা প্রকাশ করলেও অনেকেই রয়েছেন নিজ এলাকার মুরব্বিদের মুখের দিকে তাকিয়ে। কেউ রয়েছেন নিজ এলাকার লোকদের ভোটার তালিকায় নাম উঠানোর ব্যস্ততায়।
 
সর্বশেষ জরিপে দেখা গেছে সভাপতি পদে একাধিক প্রার্থী ঘোষণা দিলেও শেষমেশ অনেকেই সাধারণ সম্পাদক পদে নির্বাচন করতে পারেন। আবার এখন প্রার্থী থাকলেও শেষে প্রত্যাহার করে নিবে অনেকেই এমনও হতে পারে।
 
সভাপতি পদে প্রার্থী হতে পারেন বর্তমান সহ সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি। অনেকেই বলছে বাংলাদেশ এসোসিয়েশনকে আবারও বেগবান করতে হলে বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সভাপতি বৃহত্তর সিলেটের আল মামুনকে আবারো  দায়িত্ব নিতে হবে। তবে তা নির্ভর করছে মাদ্রিদে বসবাসরত সিলেটবাসীর মতামতের উপর।
 
অন্যদিকে, সভাপতি পদে প্রার্থী হতে স্পেন আওয়ামী লীগ নেতা ও সাবেক বাংলাদেশ এসোসিয়েশন সভাপতি এএসআই রবিন, প্রবীণ আওয়ামী লীগ নেতা ও ব্যবসায়ী দুলাল সাফা, স্পেন আওয়ামী লীগের সহ সভাপতি বোরহান উদ্দিন, বাংলাদেশ এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক মিনহাজুল আলম মামুন, বাংলাদেশ এসোসিয়েশন স্পেনের বর্তমান সহ সভাপতি চাঁদপুরের জাকির হোসেন প্রমুখ।
 
সভাপতি প্রার্থী মিনহাজুল আলম মামুন বলেন, সময় বলে দিবে কি সিদ্ধান্ত নিব। তিনি বলেন, বৃহত্তর সিলেট থেকে প্রার্থী থাকবে সেখানে আমরা একটি ঐক্যবদ্ধ সিদ্ধান্তে পৌঁছব। তবে এটা সত্য, প্রার্থী হলে ভোটারদের ম্যান্ডেট নিয়ে জয়ী হব ইনশাআল্লাহ।
 
সভাপতি পদে একাধিক প্রার্থী হলেও সাধারণ সম্পাদক এখন পর্যন্ত একজন ছাড়া কেউ জোরেসোরে নামেননি। তবে ব্রাহ্মণবাড়িয়ার মহসিন আহমেদ এলাকার আঞ্চলিক নেতাদের সাথে ছোটখাটো বৈঠক চালিয়ে যাচ্ছে। তবে কেউ বলছেন সিলেটের আল মামুন প্রার্থী হলে হিসাব নিকাশ উল্টে যাবে। তখন সভাপতি নয় সাধারণ সম্পাদক পদে নির্বাচন করবে অনেকে।
 

এদিকে, সভাপতি পদে নির্বাচন করতে পারেন চট্টগ্রামের  কৃতী সন্তান  ও স্পেন আওয়ামী লীগের সহ সভাপতি ব্যবসায়ী বোরহান উদ্দিন। যুবকদের পছন্দের প্রার্থী তিনি। চট্টগ্রাম থেকে সভাপতি পদে কেউ প্রার্থী না হলে তিনি নির্বাচন করবে এমনটাই আভাস পাওয়া গেছে। এছাড়া চট্টগ্রামের আরেক কৃতী সন্তান বর্তমান সহ সভাপতি দুলাল সাফা  প্রার্থী হবেন বলে জানা গেছে। এবারের নির্বাচনে চট্টগ্রাম ও সিলেট জেলার মধ্যে থেকে শক্তিশালী প্রার্থী থাকবে এমনটাই নিশ্চিত হওয়া গেছে।
 
এ ছাড়াও আওয়ামী লীগ নেতা শেখ আব্দুর রহমান, গ্রেটার সিলেট এসোসিয়েশন স্পেনের সাবেক সাধারণ সম্পাদক সিপার আহমেদ, ব্যবসায়ী আল আমিন, তরুণ ছাত্রনেতা আবু জাফর রাসেল, হুমায়ুন কবির রিগ্যান, জেন্স সিপারসহ আরো অনেকের বিভিন্ন পদে নির্বাচন করার সম্ভাবনা রয়েছে। তবে সবকিছুই নির্ভর করছে ইলেকশন না  সিলেকশন, তার  ওপর।
 
ব্রেকিংনিউজ/কবির/জিসা
 

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বাধিক পঠিত
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2