Ads-Top-1
Ads-Top-2

ভ্রমণের খুঁটিনাটি জেনে রাখুন

নিউজ ডেস্ক
২২ মে ২০১৮, মঙ্গলবার
প্রকাশিত: 08:30:00

সবারই কমবেশি পৃথিবী ঘুরে বেড়াতে ও নিত্য নতুন কিছু দেখতে খুব আগ্রহ জাগে। স্বল্প খরচের উপযোগী কিছু ভ্রমণ টিপস দেয়া হলো:
 
● একটু খোঁজখবর নিলেই খেয়াল করবেন বাইরের দেশের বিভিন্ন পর্যটন আকর্ষণগুলোতে কোন কোন ছুটির দিন খুব বড় সড় মাপের ডিসকাউন্টের ব্যবস্থা থাকে। ঠিক কোন কোন দিন এ ব্যবস্থা থাকে, তা জেনে শুনে ভ্রমণ করুন আর ডিসকাউন্ট উপভোগ করুন।
 
● স্থানীয়দের সাহায্য নিন। পর্যটক আকর্ষণ এর আশেপাশের স্থানীয় অধিবাসীরা ভ্রমণ করবার সময় কোন কোন জায়গা ঘুরলে ভালো হবে, কোথায় কম দামে ভালো খাবারের স্বাদ নেয়া যাবে, এসবের খোঁজ দিয়ে ভালোই সাহায্য করে থাকেন। ধরুন, কোথাও খেতে যাবেন, রাস্তার পাশের কোন দোকানে বসে থাকা বিক্রেতাকে জিজ্ঞেস করতে পারেন, ‘ভাই, এখানে খাওয়া দাওয়ার জন্যে কোন জায়গাটা ভালো হবে?’
 
● থাকার জন্যে যত কম সংখ্যক জায়গা বেছে নেয়া যায়, তত ভালো! আমরা জীবনে সবসময় দৌড়োদৌড়ির মধ্যেই থাকি। এখন, ছুটি কাটাতে ভ্রমণ করবার সময়ও যদি এভাবে দৌড়োদৌড়ি করা লাগে তাহলে তো জীবনটাই বৃথা! আর ভ্রমণের সময়ে থাকবার জন্যে এ জায়গা, ও জায়গা দৌড়োদৌড়ি করলে টাকাও তো জলের মতো যেতে থাকবে! তাই ভ্রমণ করবার সময় যত কম সংখ্যক জায়গায় থেকে সব পর্যটন আকর্ষণ ঘুরে ফিরে উপভোগ করতে পারা যায়, ভ্রমণের পূর্বে বুদ্ধিমানের মতো সেভাবে ভেবেচিন্তে ঠিক করে নিন।
 
কোন তারিখে উড়াল দেবেন: সম্ভব হলে প্ল্যানের অংশ হিসেবে আসা যাওয়ার একজোড়া টিকিট সাধ ও সাধ্য মিলিয়ে আগে থেকেই যোগাড় করে নিন। কিছু সার্চ ইঞ্জিন আপনার সাধ ও সাধ্য মেলানোর কাজে ভালোই সহায়তা দেবে:
 
Skyscanner: কোন ফ্লাইটের কেমন মূল্য পড়বে, তার তুলনামূলক বিশ্লেষণ করে দেবে আপনাকে।
 
Kayak: কোন কোন সাইটগুলো ভালো সার্ভিস দিতে পারবে তা তুলনা করে দেবে।
 
Vayama: আপনার আন্তর্জাতিক ফ্লাইট গুলোর মধ্যে কোন ফ্লাইটটির খরচ সবচেয়ে কম পড়বে, তা খুঁজে বের করে দিতে আপনাকে সাহায্য করবে।
 
অসময়ের যাত্রা শুভ: হ্যাঁ, এই যুগে অসময়ে কেউ একা একা বের হয় না ঠিকই, কিন্তু এই যুগে দূরপাল্লার আন্তর্জাতিক ভ্রমণগুলোর ক্ষেত্রে অসময়ের ভ্রমণে ডিসকাউন্ট পাবার সম্ভাবনাও একটু বেশিই থাকে! ফ্লাইটের জন্যে এমন এমন সব অপ্রচলিত সময় ঠিক করে নিন, যেই সময়গুলো সাধারণত ফ্লাইট করবার জন্যে কেউ বেছে নেন না, যেমন, মধ্যরাতের ফ্লাইট।    
 
আপনার বাজেটের স্বল্পতা থাকলে ছুটির দিনগুলোতে যাত্রা না করাই ভালো। বরং মঙ্গলবার, বুধবারের মতো দিনগুলোতে টিকেটের দাম অপেক্ষাকৃত কম থাকে।
 
সরাসরি ক্রয় করুন: এয়ারলাইনগুলো থেকে সরাসরি কিংবা E-ticket এর মাধ্যমে বুক করলে তারা মাঝে মাঝে টিকিটের দাম কিছুটা কমিয়ে রাখে। এই সুবিধা পেতে এয়ারলাইনের ওয়েবসাইটগুলো থেকে সরাসরি কিনতে পারেন ।
 
ছোটদের জন্যে বিশেষ ছাড়: বয়স কম হলে ডিসকাউন্ট পাবার সুযোগটাও বেড়ে যায়। কম বয়সীদের জন্যে টিকিট কিনতে গেলে আপনি তাই ডিসকাউন্ট চাইতেই পারেন!
 
এক রাতের কিছু বেশি সময় ধরে থাকুন: অনেক হোটেল কর্তৃপক্ষ আছেন, একরাতের বেশি সময় ধরে থাকলে যাঁরা ভালো ডিসকাউন্ট দিয়ে থাকেন। হোটেলে কত ঘণ্টা থাকবেন সেটা ঠিক করে বুকিং করবার জন্যে আমি খোঁজাখুঁজি করে ভালো কিছু সাইট এর সন্ধান পেয়েছি।
 
hotwire: এই সাইট থেকে আপনি কত ঘণ্টা হোটেলে থাকবেন সেটা ঠিক করে বুকিং করতে পারবেন।
 
hotel.com: প্রতি সপ্তাহে এই সাইট থেকে বিশ হাজারেরও বেশি ডিল হয়ে থাকে
হোটেলে সরাসরি ফোন করুন !
 
হোটেলে ফোন করে আপনার সাধ্যে মেলে এমন রুমের খোঁজ করতে পারেন। হোটেল কর্তৃপক্ষ কখনো তাঁদের কোন রুমই ফাঁকা রাখতে চান না, কাজেই তাঁরা যথাসাধ্য আপনাকে সাহায্য করবেন।
 
রবিবারে হোটেলে থাকা শুভ: যারা ব্যবসায়িক কাজে ভ্রমণ করেন, তাঁরা সাধারণত হোটেলে থাকতে সোমবার থেকে শুক্রবার এর দিনগুলোকে বেছে নেন আর যারা ছুটি কাটাতে ভ্রমণ করেন, তাঁরা বেছে নেন শুক্রবার এবং শনিবার। কাজেই রোববারটা খালি পড়ে থাকে, আর এইদিনে বেড়ে যায় ডিসকাউন্ট পাবার বড় একটা সুযোগ!
 
ইমেইলে সবসময়ের খবরাখবর রাখতে থাকুন: ফ্লাইটে বিশেষ কোন ছাড় এবং হোটেলের বিশেষ বিশেষ ছাড়গুলোও অনেক সময়ই চোখ এড়িয়ে যায়। সবসময় এসব ফ্লাইট আর হোটেল থেকে ইমেইল নোটিফিকেশন অন করে রাখলে এসব অফার চোখ এড়িয়ে যাবার সম্ভাবনা কম থাকে ।
 
আর এসব বিষয়ে আপ টু ডেট থাকতে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো তো আছেই!
 
আপনার পছন্দের পর্যটন আকর্ষণগুলোর সাথে সম্পৃক্ত সাইটগুলোতে লাইক দিয়ে রাখুন। তাদের বিশেষ বিশেষ ছাড়গুলোর সবসময় খবর রাখতে পারবেন। আজকাল পর্যটন কোম্পানিগুলো সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোকে তাঁদের সব ধরনের প্রচারের মাধ্যম করে নিয়েছে।
 
নিউজ লেটার রাখতে পারেন সবসময়: নিউজ লেটার ডিলগুলোতে সাবস্ক্রাইব করতে পারেন। এতে আপনার অফারের জন্যে হন্যে হয়ে আর খোঁজ রাখতে হবে না, অফারই আপনার কাছে ছুটে আসবে! কিছু নিউজলেটারের সন্ধান আমি দিতে পারি, যেমন,
travel zoo: নিউজ লেটার পাওয়ার জন্যে সাবস্ক্রাইব করুন।
deal base: নিউজ লেটার পেতে সাবস্ক্রাইব করুন।
 
● পরিবারের জন্যে অ্যাপার্টমেন্ট না হোটেল? অবশ্যই অ্যাপার্টমেন্ট! পরিবার নিয়ে ভ্রমণের জন্যে অ্যাপার্টমেন্ট বেস্ট অপশন। পরিবারের জন্যে একটু বেশি জায়গা, রান্নাঘর এসব তো একটু লাগেই। এসব ক্ষেত্রে তাই হোটেলের চেয়ে অ্যাপার্টমেন্ট বেছে নেয়াটা বেশি যুক্তিযুক্ত।
 
অ্যাপার্টমেন্ট বেছে নিতে AirBnB সাইটটি ব্যবহার করতে পারেন। booking.com এও অ্যাপার্টমেন্ট বুকিং করতে পারেন।
 
ব্রেকিংনিউজ/জিসা
 

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2