Ads-Top-1
Ads-Top-2

মানিকগঞ্জে মরিচে মরক, ক্ষতির মুখে কৃষক

শাহজাহান বিশ্বাস, মানিকগঞ্জ প্রতিনিধি
১৬ মে ২০১৮, বুধবার
প্রকাশিত: 08:34:00 আপডেট: 08:37:00
ছবি: ব্রেকিংনিউজ

মানিকগঞ্জে প্রায় ৪৯ হেক্টর জমির মরিচগাছ মরতে শুরু করেছে। আর তাতে বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে স্থানীয় কৃষকেরা। যদিও আবহাওয়া অনুকূলে থাকায় মানিকগঞ্জে কাঁচামরিচের বাম্পার ফলন হয়েছিল। কিন্তু হঠাৎ মরিচসহ গাছগুরো মরে যাওয়ায় কৃষকের মাথায় হাত পড়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকেরা এখন সরকারের কাছে সহায়তা দাবি করছেন। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, মানিকগঞ্জের হরিরামপুর, শিবালয় ও ঘিওর উপজেলার সবচেয়ে বেশি মরিচের আবাদ হয়। এবার জেলায় কাঁচামরিচের আবাদ হয়েছে ৫ হাজার ৪শত ৬০ হেক্টর জমিতে যা গতবারের তুলনায় ৮২৪ হেক্টর বেশি হয়েছে। 

এই প্রতিবেদক সর্বাধিক মরিচ উৎপাদনকারী এলাকা হরিরামপুর উপজেলার বাল্লা ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখতে পায় ওই এলাকার প্রতিটি জমিতেই কিছু কিছু মরিচগাছ মরে গেছে।   

বইকা গ্রামের মরিচ চাষী মাইনুদ্দিন মোল্লা ব্রেকিংনিউজকে জানান, এবার তিনি ৮১ শতাংশ জমিতে ২৪ হাজার মরিচের চারা রোপন করেছেন। তাতে ফলনও হয়েছে ভালো। কিন্তু হঠাৎ অজ্ঞাত কারণে তার ৮ হাজার মরিচগাছ মরিচসহ মরে গেছে। 



খেরুপাড়া গ্রামের কৃষক মো. নুর উদ্দিন জানান, তিনি এবার ৫০ শতাংস জমিতে ১২ হাজার মরিচের চারা রোপন করেছেন। এর মধ্যে ৩ হাজার মরিচ গাছ মরে গেছে। 

ভাদিয়াখোলা গ্রামের রেণু বেগম জানান, তিনি ২৭ শতাংশ জমিতে মরিচের আবাদ করেছেন। অর্ধেক মরিচগাছ মরে গেছে। 

মানিকগঞ্জে কৃষি সম্প্রসারন অধিদফতরের উপ-পরিচালক হাবিবুর রহমান চৌধুরী ব্রেকিংনিউজকে বলেন, ‘অতিবৃষ্টির কারণে মরিচগাছের গোড়ায় পানি জমে গাছগুলি মরে গেছে।’ ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য সরকারের কোনও প্রণোদনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। এখনও কোন রেসপন্ড পাওয়া যায়নি।’   

ব্রেকিংনিউজ/এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বাধিক পঠিত
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2