Ads-Top-1
Ads-Top-2

শালিখার ১০২ প্রাথমিক স্কুলে বসছে ডিজিটাল অ্যাটেনডেন্স

নিউজ ডেস্ক
২৯ এপ্রিল ২০১৮, রবিবার
প্রকাশিত: 01:21:00 আপডেট: 01:22:00
শালিখার ১০২ প্রাথমিক স্কুলে বসছে ডিজিটাল অ্যাটেনডেন্স

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে মাগুরা জেলার শালিখা উপজেলার ১০২ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্থাপন করা হচ্ছে ডিজিটাল অ্যাটেনডেন্স। শিক্ষার্থীরা স্কুলে প্রবেশ করে মেশিনের সামনে কার্ড ধরলেই তার প্রবেশের সময় কাউন্ট হবে এবং একই ভাবে বিদ্যালয় ত্যাগের সময় মেশিনের সামনে কার্ড ধরলেই তার প্রস্থানের সময় কাউন্ট করবে । 

এই মেশিনটি চার্জের মাধ্যমে চলে, বিদ্যুৎ না থাকলেও মেশিনটি স্বয়ংক্রীয় থাকে। কোন প্রকার ইন্টারনেট লাইন সংযোগছাড়া মেশিনটি অনলাইনে ডাটা অটোমেটিক সিংক্রোনাইজেশন করে।  পৃথিবীর যে কোন প্রান্ত থেকে এনড্রোয়েড মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে অনলাইন সার্ভারে উপস্থিতি মনিটরিং করা যায়।

যার ফলে উপজেলার শিশু শিক্ষার্থীরা নতুন একটি প্রযুক্তির ব্যবহার শিখতে পারছে , বিদ্যালয়ে উপস্থিতি ও উপবৃত্তি প্রদানের ক্ষেত্রে শিক্ষার্থীদের উপস্থিতির বিষয়টি শতভাগ নিশ্চিত করা সম্ভব হচ্ছে ।

উপজেলার ১ নং ধনেশ্বরগাতী ইউনিয়নে কার্যক্রম চালু হয়েছে এবং অন্য ৬টি ইউনিয়নে মেশিন স্থাপনের কাজ চলমান আছে। উপজেলা শিক্ষা অফিসে একটি মনিটরের মাধ্যমে উপজেলা শিক্ষা অফিসার উপজেলার শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিতির তথ্য মনিটরিং করতে পারবে এবং তাৎক্ষনিক ভাবে তাদেরকে সফটওয়্যার থেকে মোবাইল ফোনে কল করে প্রয়োজনীয় নির্দেশনা দিতে পারবেন। 

কার্যক্রমটির ফলে উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলিতে শিক্ষক এবং শিক্ষার্থীদের উপস্থিতির ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে।

ব্রেকিংনিউজ/অমৃ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2