Ads-Top-1
Ads-Top-2

‘কোটা আন্দোলন নিয়ে শিক্ষার্থীরা চাপে রয়েছে’

তৌহিদুজ্জামান তন্ময়
২৫ এপ্রিল ২০১৮, বুধবার
প্রকাশিত: 09:00:00 আপডেট: 09:05:00

কোটা সংস্কার নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিবেশ ও কোটা সংস্কার নিয়ে ব্রেকিংনিউজকে একান্ত সাক্ষাৎকার দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস। তার এই সাক্ষাৎকারটি নিয়েছেন ব্রেকিংনিউজের নিজস্ব প্রতিবেদক তৌহিদুজ্জামান তন্ময়।
 
ব্রেকিংনিউজ: ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন সম্পর্কে বলুন।
অধ্যাপক রোবায়েত ফেরদৌস: যেকোনো ন্যায্য দাবির সঙ্গে আমি আছি এবং ভবিষ্যতেও থাকবো। আমি মনে করি কোটা আন্দোলন একটি যৌক্তিক আন্দোলন। আন্দোলনকারীরা এখন ভীতিকর অবস্থায় দিন পার করছে।
 
ব্রেকিংনিউজ: কোটা সংস্কার আন্দোলন নিয়ে বিশ্ববিদ্যালয়ে অবস্থা কি সন্তোষজনক?
অধ্যাপক রোবায়েত ফেরদৌস: না মোটেও সন্তোষজনক নয়। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের বিভিন্নভাবে ভয়ভীতি দেখানো হচ্ছে। পুরো ক্যাম্পাস এখন ভীতিকর অবস্থা বিরাজ করছে। যা থেকে খুব দ্রুত মুক্তি দরকার বলে আমি মনে করি।
 

ব্রেকিংনিউজ: শিক্ষার্থীদের নামে যে মামলা করেছে পুলিশ এটা কেমনভাবে দেখছেন?
অধ্যাপক রোবায়েত ফেরদৌস: ঢাবি ভিসির বাসায় হামলাকারীদের মামলাইয় দ্রুত দোষী ব্যক্তিদের শাস্তি হোক। কিন্তু পুলিশ শিক্ষার্থীদের নামে অজ্ঞাত মামলা করেছে, এটা খুবই দুঃখজনক। কোনোভাবেই শিক্ষার্থীদের নামে অজ্ঞাতনামা মামলা করা যাবে না। অজ্ঞাতনামা মামলায় ভীতিকর অবস্থা আরো বেশি সৃষ্টি হবে।
 
ব্রেকিংনিউজ: কোটা আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে আপনি আছেন?
অধ্যাপক রোবায়েত ফেরদৌস: ন্যায্যতার প্রশ্নে ঢাকা বিশ্ববিদ্যালয় কখনো ছাড় দেয়নি, দেবেও না। আমরা সচেতন শিক্ষকরা শিক্ষার্থীদের আছি এবং তাদেরকে বলছি তোমরা বুক ফুলিয়ে চলবে।
 
ব্রেকিংনিউজ: বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের অবস্থা কেমন?
অধ্যাপক রোবায়েত ফেরদৌস: ছাত্রলীগ বিশ্ববিদ্যালয় চালাচ্ছে। বিশ্ববিদ্যালয় চালাবে প্রশাসন। ছাত্রলীগের কর্মকাণ্ড নিয়ে অনেক প্রশ্ন রয়েছে।
 
ব্রেকিংনিউজ: বিশ্ববিদ্যালয় প্রশাসনের ভূমিকা নিয়ে আপনি কি সন্তুষ্ট?
অধ্যাপক রোবায়েত ফেরদৌস: বিশ্ববিদ্যালয়ে অথোরিটির অথোরিটি নষ্ট হয়ে গেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত সঠিকভাবে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা।
 
ব্রেকিংনিউজ: সচেতন শিক্ষকবৃন্দের ব্যানারে গত রবিবার (২২ এপ্রিল) আপনারা যে মানববন্ধন করেছিলেন সেখানে কোনো চাপ ছিলো কিনা?
অধ্যাপক রোবায়েত ফেরদৌস: না। আমাদের মানববন্ধনে কোনো ধরনের চাপ ছিলো না। আমরা ঢাবি উপউপাচার্য ও শিক্ষক সমিতির সভাপতির সাথে কথা বলেই এই মানববন্ধন করেছি। মানববন্ধনে সাংবাদিক ও প্রাবন্ধিক সৈয়দ আবুল মকসুদ, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক নাসরীন ওয়াদুদ, আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান প্রমুখ উপস্থিত ছিলেন।
 
ব্রেকিংনিউজ/টিটি/জিসা
 

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
সর্বশেষ খবর
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2