শিরোনাম:

ভারতের ১৪তম প্রেসিডেন্ট হওয়ার পথে রামনাথ

ভারত ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : সোমবার, ১৯ জুন ২০১৭, ০৬:০১
অ-অ+
ভারতের ১৪তম প্রেসিডেন্ট হওয়ার পথে রামনাথ

ঢাকা: সংখ্যাগরিষ্ঠ ও ক্ষমতাসীন দলের প্রার্থী হওয়ায় ভারতের পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে গেলেন বিহারের গভর্নর রামনাথ কোবিন্দ। 

সোমবার ভারতের পরবর্তী রাষ্ট্রপতি হিসেবে কানপুর থেকে উঠে আসা দলিত নেতা রামনাথের নাম ঘোষণা করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। রামনাথের বর্তমান বয়স ৭১ বছর। 

বিজেপির প্রেসিডেন্ট আমিত শাহ ভারতীয় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। এসময় তিনি দলিত শ্রেণির উন্নয়ন ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য রামনাথের ভূমিকার কথাও তুলে ধরেন। 

ইতোমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের ব্যাপারে কংগ্রেস নেতা সোনিয়া গান্ধী ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে মোদীর আলোচনা হয়েছে বলেও জানান বিজেপির প্রাণভোমরা অমিত শাহ। 

তিনি বলেন, ‘সোনিয়া গান্ধী আমাদের জানিয়েছেন, তিনি বিষয়টি নিয়ে দলের মধ্যে আলোচনা করবেন। এরপর তাদের পরবর্তী পদক্ষেপ জানাবেন।’

প্রেসিডেন্ট বাছাইকে কেন্দ্র করে দেশটির বিরোধী দলগুলো আগামী ২২ জুন বৈঠকে সিদ্ধান্ত নেবে- তারা একজন প্রার্থী দেবে, নাকি এনডিএকে সমর্থন দেবে।

এদিকে সোমবার রামনাথের নাম ঘোষণা প্রসঙ্গে ভারতের সংবাদমাধ্যমগুলো জানায়, বিজেপি পার্লামেন্টারি বোর্ড মিটিং শেষে রামনাথের নাম ঘোষণা করেন বিজেপি প্রেসিডেন্ট আমিত শাহ। তবে ওই মিটিংয়ে উপরাষ্ট্রপতির নাম ঘোষণার বিষয়ে কিছু জানানো হয়নি। আগামী ২৩ জুন রামনাথের কাগজপত্র নথিভুক্তর কথা রয়েছে।

তবে রাষ্ট্রপতি নির্বাচনের বিষয়ে সব শরিক দলগুলোর সঙ্গে আলোচনা করা উচিত ছিল বলে মন্তব্য করেছে বিজেপির আরেক শরিক শিব সেনা। 

উল্লেখ্য, ১৯৯৮-২০০২ সাল পর্যন্ত বিজেপির তফসিলি মোর্চার সর্বভারতীয় সভাপতি ছিলেন রামনাথ। ২০১৫ সালের ৮ আগস্ট বিহারের রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেন রামনাথ কোবিন্দ। এর আগে ১৯৯৪ থেকে ২০০৬ সময়কালে রাজ্যসভার সদস্য ছিলেন বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের এই ভাবী প্রেসিডেন্ট। 

এর আগে ২০১২ সালের ২৫ জুলাই ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন প্রণব মুখার্জি। ওই নির্বাচনে জাতীয় গণতান্ত্রিক মোর্চার (এনডিএ) প্রার্থী পি এ সাংমা সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে বিপুল ভোটে নির্বাচিত হন তিনি। প্রণব মুখার্জি যেখানে ৭ লাখ ১৩ হাজার ৯৩৭ ভোট পেয়েছিলেন, সেখানে প্রতিদ্বন্দ্বী পি এ সাংমার ভোট ছিল ৩ লাখ ১৫ হাজার ৯৮৭। ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে এখনও বহাল আছেন প্রণব মুখার্জি। তবে শেষ পর্যন্ত রামনাথ টিকে গেলে তিনি হবেন দেশটির ১৪তম প্রেসিডেন্ট। 

ব্রেকিংনিউজ/ এমআর