শিরোনাম:

৩১ কোটি টাকারও বেশি ঋণ ট্রাম্পের!

আন্তর্জাতিক ডেস্ক,
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : রবিবার, ১৮ জুন ২০১৭, ০৫:০৪
অ-অ+
৩১ কোটি টাকারও বেশি ঋণ ট্রাম্পের!

ঢাকা : যুক্তরাষ্ট্রের সরকারের এথিকস দপ্তর প্রকাশিত আর্থিক বিবরণীতে দেখা গেছে, জার্মান, যুক্তরাষ্ট্র ও অন্যান্য ঋণদাতারা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে অন্তত ৩১ কোটি ৫৬ লাখ ডলার ঋণ পান।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সম্পদের আর্থিক বিবরণী প্রকাশ করে সরকারের এথিকস দপ্তর। এতে ২০১৭ সালের জুন পর্যন্ত তথ্য প্রকাশ করা হয়েছে।

এথিকস দপ্তরের ওয়েবসাইটে পোস্ট করা ৯৮ পৃষ্ঠার ওই নথিগুলোর বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ওই নথিতে দেখা গেছে, উইন্টার হোয়াইট হাউস' নামে পরিচিত ফ্লোরিডায় ট্রাম্পের মালিকানাধীন ‘মার-এ-লাগো’ রিসোর্টের আয় আগের তুলনায় বেড়েছে।

এছাড়া গত সেপ্টেম্বরে হোয়াইট হাউসের কাছে চালু করা ওয়াশিংটন হোটেল থেকে ট্রাম্পের আয় হয়েছে প্রায় দুই কোটি ডলার।

এর আগে ডোনাল্ড ট্রাম্প জানিয়ে ছিলেন, ২০১৬ এবং ২০১৭ সালের প্রথম দিকে তার অন্তত ৫৯ কোটি ৪০ লাখ ডলার আয় হয়েছে এবং তার সম্পদের পরিমাণ একশ ৪০ কোটি ডলারের সমপরিমাণ।

প্রকাশিত নথিতে আরো দেখা গেছে যে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার আগে ৫৬৫টি কর্পোরেশন ও অন্যান্য প্রতিষ্ঠানে তার কর্মকর্তা পর্যায়ের অবস্থানে ছিলেন ট্রাম্প। বেশিরভাগ প্রতিষ্ঠানের কর্মকর্তার পদ থেকে তিনি বিদায় নেন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগের দিন ১৯শে জানুয়ারি, ২০১৭ তারিখে।

ট্রাম্পের স্বার্থ সংশ্লিষ্ট ব্যবসাগুলোর বেশিরভাগ যুক্তরাষ্ট্রভিত্তিক হলেও স্কটল্যান্ড, আয়ারল্যান্ড, কানাডা, ব্রাজিল, বারমুডা ও অন্যান্য কয়েকটি জায়গায়ও তার বেশ কিছু ব্যবসা আছে।

প্রেসিডেন্ট ট্রাম্প কী পরিমাণ ট্যাক্স দিয়েছেন তা প্রকাশ করতে অস্বীকার করেছেন তিনি। তার জমা দেয়া ট্যাক্সের পরিমাণ জানা গেলে তার সম্পদের মোট পরিমাণ ও ব্যবসায়িক স্বার্থ সম্পর্কে পরিষ্কার একটি ইঙ্গিত পাওয়া যেত। কিন্তু ট্যাক্স রিটার্ন প্রকাশ করার বদলে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের ফর্মে নিজের ও পরিবারের আয়, সম্পদ ও ঋণের তথ্য জমা দিয়েছেন তিনি।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, ব্যক্তিগত সম্পদ প্রকাশের সুযোগ প্রেসিডেন্ট ট্রাম্প গ্রহণ করেছেন এবং সেট ফর্মটি সরকারের এথিকস দপ্তর কর্তৃক অনুমোদিত।-সূত্র : বিবিসি।


ব্রেকিংনিউজ/এম হায়দার