শিরোনাম:

​ট্যুরিজমের সাইট এখনও হ্যাকারদের কবলে

স্টাফ করেসপন্ডেন্ট
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : রবিবার, ১৮ জুন ২০১৭, ১২:৫৪
অ-অ+
​ট্যুরিজমের সাইট এখনও হ্যাকারদের কবলে

ঢাকা: সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ওয়েবসাইটটি উদ্ধার করা গেলেও তিন দিনের বেশি সময় অতিবাহিত হবার পরও হ্যাকারদের কবল থেকে মুক্ত হয়নি বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ওয়েবসাইট। 

বৃহস্পতিবার (১৫ জুন) রাতে ট্যুরিজম বোর্ডের ওয়েবসাইটের (http://tourismboard.gov.bd) নিয়ন্ত্রণ দখল করে অজ্ঞাত হ্যাকাররা। রবিবার (১৮ জুন) এ রিপোর্ট লেখা পর্যন্ত সাইটটি সচল করতে সক্ষম হয়নি কর্তৃপক্ষ। 

ট্যুরিজমের সাইট হ্যাকের এক দিন পর শনিবার (১৭ জুন) দুপুরে আইসিটি বিভাগের ওয়েবে হানা দেয় ভারতীয় হ্যাকাররা।  অবশ্য বিকাল সোয়া ৫টার দিকে ওই ওয়েবসাইটটি সচল করতে সক্ষম হয় আইসিটি বিভাগ। বিভাগের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের এ তথ্য নিশ্চিত করেছেন। 

আবু নাছের বলেন, ‘সাইটটি হ্যাকারদের কবল থেকে উদ্ধার করা হয়েছে। গতকাল (শুক্রবার) বাংলাদেশি হ্যাকাররা অসংখ্য ভারতীয় ওয়েবসাইট হ্যাক করেছিল। হয়তো তার প্রতিশোধ নিতেই ভারতীয়রা এই সাইটটি টার্গেট করে থাকতে পারে। তবে সাইটটি এখন সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রণে রয়েছে।’ 

এর আগে, হ্যাক হওয়ার পর আইসিটি বিভাগের ওয়েবসাইটে লেখা ছিল ‘হ্যাকড বাই রাহু, ডিড ইট ফর ইন্ডিয়া, ইওর ওয়েবসাইট ইজ ওনড বাই আস। সিকিউরিটি ফেইলড।’ এছাড়াও লুলজসেক ইন্ডিয়া নামের একটি গ্রুপের ইমেজও ছিল স্ক্রিনে। 

অপরদিকে দেশ-বিদেশের পর্যটকদের কাছে প্রয়োজনীয় ওয়েবসাইট পর্যটন বিভাগের ওয়েব সাইটে এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ঝুলছিল অজ্ঞাত হ্যাকারের পেঁচার মতো দুই চোখ। সেখানে প্রশাসকের নোটে লেখা ছিলো ওয়েব দেখভাল কর্তৃপক্ষের জন্য কয়েক ছত্র নসিহত। 

ব্রেকিংনিউজ/ ইহক/ এসএ