শিরোনাম:

বংশালে শিশুর রহস্যজনক মৃত্যু

মেডিকেল করেসপন্ডেন্ট,
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : রবিবার, ১৮ জুন ২০১৭, ১২:১৯
অ-অ+
বংশালে শিশুর রহস্যজনক মৃত্যু

ঢাকা : রাজধানীর বংশালের নবাব কাটারা এলাকায় শিহাব হাসান নামে সাত বছরের এক শিশুর রহস্যজনক মৃত্যু হয়েছে। শনিবার (১৭ জুন) বিকেল ৪টার দিকে অচেতন অবস্থায় শিশুটিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

রবিবার (১৮ জুন) সকালে প্রাথমিক ময়নাতদন্ত শেষে ডাঃ সোহেল মাহমুদ জানান, তাকে শ্বাসরোধ ও শরীরে আঘাতজনিত কারণে মারা গেছে।

নিহত শিহাবের পরিবারের দাবি, শিহাব ৫-৬ মাস ধরে অসুস্থ্য ছিল। তাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ (বিএসএমএমইউ) হাসপাতালে হেমাটোলজি বিভাগসহ অন্যান্য জায়গায় চিকিৎসা করানো হচ্ছিল। 

তবে ঢামেক জরুরি বিভাগের চিকিৎসক বলেছেন, শিশুটির শরীরে বিভিন্ন অংশে আঘাতের চিহ্ন রয়েছে।

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার গনিপুর গ্রামের কাউসার আহমেদের ছেলে শিহাব। বংশালের নবাব কাটারা এলাকার একটি ৪ তলা বাসায় বাবা ও সৎ মায়ের সঙ্গে থাকতো শিহাব।

শিহাবের বাবা কাউসার আহমেদ জানান, স্থানীয় একটি কিন্ডার গার্ডেনের নার্সারিতে পড়াশুনা করতো শিহাব। বিকেলে খাওয়ার পর সে বমি করতে থাকে। এক পর্যায়ে সে মাথা ঘুরে পড়ে যায়। এ সময় খবর পেয়ে আমি শিহাবকে ঢাকা মেডিকেলে নিয়ে আসি। অসুস্থতার জন্য শিহাব খুব দুর্বল ছিল। অনেক সময় পড়ে গিয়েও ব্যথা পেয়েছে সে।

এদিকে ঢাকা মেডিকেলের জরুরি বিভাগের মেডিকেল অফিসার ডা. মশিউর রহমান শিহাবের মৃত্যুর বিষয়ে সন্দেহ পোষণ করে বলেন, ‘শিশুটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। তার মৃত্যুর ব্যাপারে তার বাবা-মায়ের কোনো অভিযোগ না থাকলেও সম্প্রতি দেশের বিভিন্ন জায়গায় শিশুহত্যা বেড়ে যাওয়ায় আমার কাছে বিষয়টি বেশ সন্দেহ হচ্ছে।’

তিনি বলেন, ‘মৃত্যুর সঠিক কারণ নির্ণয়ে জন্য মরদেহ আবার ময়নাতদন্তের সুপারিশ করা হয়েছে। ময়নাতদন্ত রিপোর্ট হাতে পেলে মৃত্যুর কারণ জানা যাবে।’

বংশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাহিদুর রহমান জানান, মৃত শিহাবের মায়ের নাম সুমি। গত এক বছর আগে সুমি তার স্বামী ও ছেলেকে রেখে অন্য পুরুষের সঙ্গে চলে যান। এরপর কাউসার এক ছেলে সন্তানসহ খাদিজা বেগমকে বিয়ে করেন। শিশু শিহাব তার সৎ মা খাদিজার সঙ্গে থাকতো।

শিশুটির মৃত্যুর বিষয়ে জানতে তদন্ত চলছে। তার বাবা কাউসার, সৎ মা খাদিজা ও আসল মা সুমিকে জিজ্ঞাসাবাদ চলছে বলেও জানান ওসি। 

ব্রেকিংনিউজ/ এইচ/ এসএ