শিরোনাম:

ভারত-পাকিস্তানের চেয়ে বাংলাদেশ শান্তিপূর্ণ

নিউজ ডেস্ক,
ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : রবিবার, ১৮ জুন ২০১৭, ১১:০৬
অ-অ+
ভারত-পাকিস্তানের চেয়ে বাংলাদেশ শান্তিপূর্ণ

ঢাকা : দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, পাকিস্তান ও নেপালের চেয়েও শান্তিপূর্ণ দেশ হিসেবে স্থানে রয়েছে বাংলাদেশ। বৈশ্বিক শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান তৃতীয়। 

অস্ট্রেলিয়া ভিত্তিক ইনস্টিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস (আইইপি) এর গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই) ২০১৭-এ এসব তথ্য উঠে এসেছে। 

তালিকায় থাকা ১৬৩টি দেশের মধ্যে ২.০৩৫ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ৮৪তম। বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশগুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে আইসল্যান্ড। ২০০৮ সাল থেকেই দেশটি শীর্ষ স্থান ধরে রেখেছে। তালিকায় আইসল্যান্ডের পর রয়েছে নিউজিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া ও ডেনমার্ক। আর যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ও সিরিয়া তালিকার তলানিতে রয়েছে। 

জিপিআই অনুযায়ী দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভুটান সবচেয়ে শান্তির দেশ। তালিকায় ভুটানের অবস্থান ১৩তম। ভুটানের পর রয়েছে শ্রীলঙ্কা (৮০), বাংলাদেশ (৮৪), ভারত (১৩৭), পাকিস্তান (১৫২) ও আফগানিস্তান (১৬২)। 

তিন ভাগে বিভক্ত ২৩টি নির্দেশক (ইনডিকেটর) বিবেচনায় নিয়ে শান্তি পরিমাপ করেছে আইইপি। এই নির্দেশকগুলোর মধ্যে রয়েছে, সামাজিক নিশ্চয়তা, নিরাপত্তা, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংঘাতের মাত্রা ও সামরিকীকরণ। 

ব্রেকিংনিউজ/ এসএ