শিরোনাম:

ওশেনিয়ার সর্বোচ্চ পর্বতে সঙ্গীসহ আটকা পড়েছেন মুসা ইব্রাহীম

নিউজ ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : রবিবার, ১৮ জুন ২০১৭, ০৮:৪১
অ-অ+
ওশেনিয়ার সর্বোচ্চ পর্বতে সঙ্গীসহ আটকা পড়েছেন মুসা ইব্রাহীম
এভারেস্ট জয়ের মুহূর্তে মুসা ইব্রাহিম

ঢাকা: ওশেনিয়ার সর্বোচ্চ পর্বতে দুই সহআরোহীকে নিয়ে আটকে পড়েছেন বাংলাদেশের পর্বোতারোহী মুসা ইব্রাহীম। শনিবার (১৭ জুন) মুসার সহআরোহী সত্যরূপ সিদ্ধান্ত স্যাটেলাইট ফোন থেকে তাদের খাবার শেষ হয়ে যাওয়ার বার্তা পাঠিয়েছেন বলে নিশ্চিত করেছেন মুসার স্ত্রী উম্মে সরাবন তহুরা। তাদের আরেক সহআরোহীর নাম নন্দিতা।

মুসা ইব্রাহীমের স্ত্রী জানান, ‘মুসা বেজ ক্যাম্পে আটকে পড়েছে। আজকে তাদের খাবারও ফুরিয়ে গেছে। কিন্তু আবহাওয়ার এতটাই প্রতিকূল যে তাদের উদ্ধার করতে হেলিকপ্টারও যেতে পারছে না।’

এর আগে মুসা ইব্রাহীমের বোন নূর আয়েশার ফেসবুক স্ট্যাটাস থেকে জানা যায় মূসা ও তার সহআরোহীদের এই বিপদের খবর। আয়েশাকে উদ্ধৃত করে মুসার শুভানুধ্যায়ী ও প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশে কর্মরত মোহাম্মদ আব্দুল মান্নান তার ফেসবুক পেজে লিখেছেন, ওশেনিয়া মহাদেশের সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ পিরামিড জয় করতে গিয়ে মুসা ইব্রাহীম তার দলসহ অটকা পড়ে আছেন। খাবার সঙ্কটে ভুগছেন তারা।

লেবাননের দূতাবাসে কাজ করা জুবায়ের কবির তুষার পাপুয়া গিনিতে থাকা বাংলাদেশিদের দৃষ্টি আকর্ষণ করে লিখেছেন তার ফেসবুকে লিখেছেন-

ইন্দোনেশিয়ার পাপুয়া নিউ গিনিতে কোনো বাঙ্গালী আছেন?

আমাদের পর্বতারোহী Musa Ibrahim ভাই তার দুই সফরসঙ্গী সহ পাপুয়া নিউগিনির সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট কার্সটেঞ্জস এরর বেস ক্যাম্পে আটকা পড়েছেন।

উনার সফর সঙ্গীদের মধ্যে একজন নারী ও আরেকজন আহত হয়ে হাটতে পারছেন না। দূর্যোগপূর্ণ আবহাওয়ায় সবাই বেস ক্যাম্প ত্যাগ করলেও মূসা ভাই তার আহত সহযোগীর জন্য বেস ক্যাম্প ত্যাগ করতে পারেন নাই।

ফলাফল- গত তিন দিন প্রচণ্ড শীতে উনারা সবাই আছেন, তার উপর উনাদের মজুদকৃত খাবারও শেষ। দূর্যোগপূর্ণ আবহাওয়ায় কোনো হেলিকপ্টারও উনাদের এখানে যেতে পারছে না।

ইন্দোনেশিয়ায় কেউ যদি হেলিকপ্টারের ব্যবস্থা করতে পারেন, জানান আমাকে প্লিজ। উনাদেরকে উদ্ধার করতে না পারলে আবার একটা বিপদের আশঙ্কা করছি আমি।

আর আল্লাহর ওয়াস্তে মুসা ভাই আদৌ এভারেস্ট জয় করসে কি করেনাই, বাংলা চ্যানেল পাড়ি দিসে কি দেয় নাই, এইসব নিয়া ত্যানা প্যাঁচায়েন না প্লিজ।

উনাদের এই মুহুর্তে সব থেকে বড় পরিচয় উনারা বাংলাদেশী ভাই, এবং উনারা এখন বিপদে আছেন। চাইলেই আমরা আমাদের সহযোগীতার হাত বাড়িয়ে দিতে পারি।

জানতে পেরেছি এক বিশেষ সূত্রে, মূসা ভাই এর এই ব্যাপারটা পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব Mohammed Shahriar Alam স্যারের কাছে পৌঁছায়ছে, উনি অলরেডি ব্যাপারটা ইন্দোনেশিয়ার রাস্ট্রদূতে অবহিত করেছেন। স্যারকে ধন্যবাদ বরাবরের মতই বিদেশ বিঁভুয়ে বিপদগ্রস্ত বাঙালীদের পাশে এসে দাঁড়ানোর জন্য।

যারা যারা পারেন, উনাদের জন্য দু'আ করেন। কিছুদিন আগেই আমরা লন্ডনে ৫ বাঙালীকে হারিয়েছি আগুনে, আর কাউকে আমরা হারাতে চাই না আর। সে যেই হোক না কেন...

আর যারা ইন্দোনেশিয়াতে আছেন, সাড়া দিন প্লিজ। 

উল্লেখ্য, প্রথম বাংলাদেশি হিসেবে মুসা ইব্রাহীম ২০১০ সালের ২৩ মে  এভারেস্ট জয় করেন। এরপর ২০১১ সালের ১৩ সেপ্টেম্বর আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত কিলিমাঞ্জারোর চূড়া জয় করেন তিনি। তার সঙ্গী ছিলেন নিয়াজ মোরশেদ পাটওয়ারী ও এমএ সাত্তার।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এআর