শিরোনাম:

ভ্যাট না কমলে গ্যাস-বিদ্যুতের দাম বাড়বে

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শনিবার, ১৭ জুন ২০১৭, ০২:৪৪
অ-অ+
ভ্যাট না কমলে গ্যাস-বিদ্যুতের দাম বাড়বে

ঢাকা: আগামী ২০১৭-১৮ অর্থবছরে নতুন ভ্যাট আইন কার্যকর হলে গ্যাস-বিদ্যুতের দাম বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ(সিপিড)।

শনিবার (১৭ জুন) রাজধানীর লেকশোর হোটেলে আয়োজিত বাজেট সংলাপে এমন আশঙ্কা প্রকাশ করে সিপিডি।

ফাহমিদা খাতুন বলেন, নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে বিদ্যুৎ বিলের সঙ্গে ৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হবে। এর ফলে বিদ্যুতের দাম বাড়বে। এছাড়া গ্যাসের দামও সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাবে। তাই এশিয়ার আন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে বাংলাদেশেও ভ্যাট হার ১২ শতাংশ করার প্রস্তাব করেন তিনি।

বাজেট আলোচনায় বলা হয় নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে বিদ্যু এবং গ্যাস ছাড়াও ইন্টারনেট, রেস্টুরেন্টের খাবার, পেশাক এবং ইংরেজি মাধ্যমের শিক্ষায় ব্যাপক নেতিবাচক প্রভাব পড়বে।

সংস্থাটির বাজেট আলোচনায় ব্যাংক অ্যাকাউন্টে বাড়তি আবগারি শুল্ক, শিক্ষা এবং স্বাস্থ্যখাতে বাজেট বরাদ্দ, দেশের অবকাঠামো খাত, নতুন ভ্যাট আইনের প্রভাব এবং দেশের ব্যাকিং খাতের বর্তমান অব্স্থাসহ বেশকিছু বিষয় নিয়ে আলোচনা হয়।

বাজেট আলোচনায় উপস্থিত আছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, তত্তাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলী খান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সিপিডির সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান প্রমুখ।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এমএইচ