শিরোনাম:

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে কিউবা

আন্তর্জাতিক ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শনিবার, ১৭ জুন ২০১৭, ০১:২৮
অ-অ+
যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে কিউবা

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কিউবা নীতি আরো কঠোর করার সিদ্ধান্তকে কিউবা-মার্কিন সম্পর্কের ক্ষেত্রে একে একটি নেতিবাচক আচরণ হিসেবে দেখছে হাভানা সরকার। এ ব্যাপারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখালেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা এগিয়ে নেওয়ার প্রত্যাশাও ব্যক্ত করেছে তারা। 
 
শুক্রবার (১৬ জুন) রাতে জাতীয় টেলিভিশনে কিউবান সরকারের এক বিবৃতি সম্প্রচার করা হয়। এতে এমন কথা বলা হয়েছে বলে জানাচ্ছে বার্তা সংস্থা- এএফপি।

কিউবার পক্ষ থেকে বলা হয়, ট্রাম্পের এধরণের সিদ্ধান্ত সত্ত্বেও কিউবা সরকার দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলোর ব্যাপারে মার্কিন প্রশাসনের সঙ্গে সম্মানজনক আলোচনা অব্যাহত রাখবে।

এর আগে, কিউবার সঙ্গে প্রায় দু’বছর আগে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার করা চুক্তি বাতিল করে দেয়ার কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডার মিয়ামিতে গতকাল শুক্রবার এক অনুষ্ঠানে নতুন কিউবা নীতির ঘোষণাও দিয়েছেন তিনি। 

ওবামার করা চুক্তিটিকে ‘এক তরফা’ উল্লেখ করে ট্রাম্প বলেছেন, ‘কমিউনিস্টদের করা নিগ্রহ দেখে যুক্তরাষ্ট্র চুপ করে থাকবে না।’ এছাড়া কিউবার উপরে ভ্রমণ ও বাণিজ্য নিষেধাজ্ঞাও আরো কঠোর হবে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এমএইচ