শিরোনাম:

রাজধানীতে এডিস মশা নিধনে নামছে বিশেষ টিম

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : শুক্রবার, ১৬ জুন ২০১৭, ০১:৩৮
অ-অ+
রাজধানীতে এডিস মশা নিধনে নামছে বিশেষ টিম

ঢাকা: বর্তমানে রাজধানীসহ সারাদেশে চিকুনগুনিয়া ও ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়ে গেছে। বিশেষ করে চিকুনগুনিয়া জ্বরের ভয়ে মানুষ আতঙ্কের মধ্যে বসবাস করছে। এসব জ্বরের বাহক হচ্ছে এডিস মশা। এই মশার কামড়েই মারাত্মক এই জ্বরে আক্রান্ত হয় মানুষ। তাইতো এসব রোগ নিয়ন্ত্রণ করার জন্য এডিস মশার প্রজননক্ষেত্র ধ্বংস করার কর্মসূচি গ্রহণ করেছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার (১৫ জুন) স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আগামী শনিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশেষ এ কর্মসূচি পালিত হবে। ঢাকা শহরের প্রতিটি ওয়ার্ডে চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র/শিক্ষক, স্বাস্থ্য অধিদফতর এবং সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে ৯২টি টিম গঠন করা হয়েছে।’ 

তাছাড়া স্বাস্থ্যমন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব, অধিদফতরের মহাপরিচালকসহ সব কর্মকর্তা ও কর্মচারীরা এই কর্মসূচিতে অংশগ্রহণ করবেন বলেও তিনি জানান।

তিনি আরও বলেন, ‘ঢাকা শহরের ৫০টি ওয়ার্ডে চিকুনগুনিয়ার বাহক এডিস মশার বিচরণ সবচেয়ে বেশি। এর মধ্যে ৪৭টি ওয়ার্ড চারণভূমি হিসিবে চিহ্নিত করা হয়েছে। এসব এলাকায় এডিস মশা প্রজননের হার স্বাভাবিকের তুলনায় প্রায় তিন গুণ। সিটি করপোরেশনের পক্ষ থেকে মশা নিবারণে পদক্ষেপ গ্রহণ করা হলেও তা যথেষ্ট নয়। তাছাড়া এডিস মশা দিনের বেলা ঘরের ভেতরেই অবস্থান করে। তাই ৫০টি ওয়ার্ডের ৯২টি এলাকায় এডিস মশার প্রজনন ক্ষেত্র নষ্ট এবং জনসচেতনতা বৃদ্ধিতে ১৭ জুন অধিদফতরের পক্ষ থেকে বিশেষ অভিযান পরিচালনা করা হবে।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. আব্দুর শরীফ, পরিচালক (আইইডিসিআর) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ব্রেকিংনিউজ/এমএস