শিরোনাম:

উদীচীর বর্ষা বরণ

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৫ জুন ২০১৭, ০৯:৩১
অ-অ+
উদীচীর বর্ষা বরণ
ছবি: ব্রেকিংনিউজ.কম.বিডি

ঢাকা: রৌদ্রোজ্জ্বল দিনে কোনো বর্ষণ ছাড়াই পহেলা আষাঢ়ে ষড়ঋতুর অন্যতম সৌন্দর্যমণ্ডিত, প্রাণপ্রাচুর্য্যে ভরপুর বর্ষা ঋতুকে বরণ করে নিলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। সংগীত, নৃত্য আর আবৃত্তির প্রাণোচ্ছলতায় উদযাপিত হলো বর্ষা মঙ্গল।

বৃহস্পতিবার (১৫ জুন) পহেলা আষাঢ় (১৪২৪) বাংলা একাডেমির নজরুল মঞ্চে উদীচী ঢাকা মহানগর সংসদের আয়োজনে বর্ষা মঙ্গল অনুষ্ঠিত হয়।

প্রতিবছর বর্ষা উৎসব পালন করলেও এবার রাঙামাটি, চট্টগ্রাম ও বান্দরবানে পাহাড় ধসে বহু লোকের প্রাণহানিতে সকলের মঙ্গল কামনায় অনুষ্ঠানের নাম পরিবর্তন করে রাখা হয় বর্ষা মঙ্গল।

সকাল ৭টায় পাহাড় ধসে নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর বিশিষ্ট বাঁশি বাদক শেখ আবু জাফরের একক বংশী বাদনের মাধ্যমে শুরু হয় উৎসবের আনুষ্ঠানিকতা।

বাঁশিবাদক বাঁশিতে ‘মেঘ মেদুর বর্ষায় কোথা তুমি’ গানটির সুর তোলেন। সকালের শান্ত, স্নিগ্ধ পরিবেশে আবু জাফরের অসাধারণ বাঁশির সুরে বিভোর হন উপস্থিত দর্শক-শ্রোতারা। এরপর ‘নীল অঞ্জন ঘন কুঞ্জ ছায়ায়’ গানটির সাথে একক নৃত্য পরিবেশন করেন বেনজীর আহমেদ লিয়া।

বিশিষ্ট বাচিক শিল্পী ডালিয়া আহমেদের আবৃত্তি পরিবেশনের পর এরপর অনিক বসুর পরিচালনায় ‘স্পন্দন’-এর শিল্পীরা ‘মেঘের পালক’ গানটির সাথে পরিবেশন করেন দলীয় নৃত্য। এরপর একক সংগীত পরিবেশন করেন লোক শিল্পী বিমান চন্দ্র বিশ্বাস। তিনি পরিবেশন করেন ‘আষাঢ় মাইস্যা ভাসা পানি রে’ গানটি। এরপর আবৃত্তি নিয়ে উপস্থিত হন বিশিষ্ট বাচিক শিল্পী বেলায়েত হোসেন।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এমএইচ