শিরোনাম:

গর্ভাবস্থায় যৌনতা-আমিষ নয়: মন্ত্রী

ভারত ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ১৪ জুন ২০১৭, ০৩:৪০
অ-অ+
গর্ভাবস্থায় যৌনতা-আমিষ নয়: মন্ত্রী

ঢাকা: ভারতে বরাবরই মন্ত্রীরা বিভিন্ন ভাবে আলোচনায় থাকেন; কেউ বা বেফাঁস মন্তব্য করে, আবার কেউ ভালো কাজের মাধ্যমে। তেমনিভাবে আবারো আলোচনায় দেশটির কেন্দ্র সরকারের আয়ুষমন্ত্রী শ্রীপদ নাইক। তিনি এবার গর্ভবতী নারীদের কি কি করা উচিত আর কি কি করা উচিত নয় তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছেন, সেখানে তিনি লিখেছেন, গর্ভবতী মায়েদের কোনো রকম যৌনতা নয়, মাংস নয়, ডিম নয়। গর্ভাবস্থায় বরং মনে থাক আধ্যাত্মিক চিন্তা, সঙ্গে কিছু ভাল মানুষ, হাতে বিখ্যাত মানুষদের জীবনী আর দেয়ালে সুন্দর ছবি। তাতেই নাকি সুস্থ সন্তান আসবে কোল জুড়ে।

আসন্ন আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ওই মন্ত্রণালয়ের অধীন ‘কেন্দ্রীয় যোগ ও প্রাকৃতিক চিকিৎসা সংক্রান্ত গবেষণা পর্ষদ’ (সিসিআরওয়াইএন) মা ও শিশুর যত্ন সংক্রান্ত একটি পুস্তিকা তাতেই রয়েছে এমন উপদেশাবলি!

মন্ত্রীর দাবি, গর্ভবতীরা কি কি যোগব্যায়াম করবেন, তা বলা আছে পুস্তিকায়। অথচ সেটির ১৪ নম্বর পাতাতেই লেখা রয়েছে, ‘বাসনা, রাগ, ঘনিষ্ঠতা, বিদ্বেষ এবং কাম— সবের থেকে দূরে থাকতে হবে গর্ভবতীদের।’ তারই আগে-পরে অন্যান্য উপদেশ।

সবচেয়ে আশ্চর্যের, চিকিৎসকেরা যেখানে গর্ভাবস্থায় শরীরে প্রোটিনের ঘাটতি না হওয়ার দিকটিতে বিশেষ গুরুত্ব দেন, সেখানে মাংস-ডিম তো বটেই, আমিষ খাওয়াই বন্ধ করে দেয়ার কথা বলা হয়েছে! কলকাতার স্ত্রী-রোগ বিশেষজ্ঞ অভিনিবেশ চট্টোপাধ্যায় জানান, গর্ভাবস্থায় মাংস জাতীয় খাবার স্বাস্থ্যের পক্ষে ভাল। শুধু গুণগত মান যেন ভাল থাকে। মাংস ঠিক মতো রান্না হয়েছে কি না, যাচাই করা জরুরি।

আর এক স্ত্রী-রোগ বিশেষজ্ঞ মল্লিনাথ মুখোপাধ্যায় বলেন, মাংস জাতীয় খাবার খেলে যদি সুস্থ সন্তানের জন্ম দেওয়ায় সমস্যা হতো, তা হলে বিলেতে কোনও মা সুস্থ শিশুর জন্ম দিতে পারতেন না। তিনি আরো বলেন, অতিরিক্ত রেগে যাওয়া কারও পক্ষেই ভাল নয়। রাগ চেপে রাখা আরও খারাপ। গর্ভবতীরা রেগে গেলে তা প্রকাশ পাওয়া দরকার।

যৌনতা সম্পর্কে মল্লিনাথ বলেন, গর্ভবতী অবস্থায় প্রথম ও শেষ তিন মাস যৌন সম্পর্কে না যাওয়ার পরামর্শ দেন বেশির ভাগ চিকিৎসক। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, গর্ভাবস্থায় শেষ এক মাসের যৌন সম্পর্ক স্বাভাবিক ভাবে সন্তান প্রসবে সাহায্য করে। আমরা এখনও অনেক ভ্রান্ত ধারণা নিয়ে রয়েছি।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এমএইচ