শিরোনাম:

গরু ঠেকাবে অবরোধ!

মজার খবর ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বুধবার, ১৪ জুন ২০১৭, ১০:০৪
অ-অ+
গরু ঠেকাবে অবরোধ!

ঢাকা: মানুষ ক্রমশ মানবিকতা হারাচ্ছে। হারাচ্ছে বিশ্বাস, আস্থা। তাই গরুর ওপরই এবার ভরসা। দেশজুড়ে চলা অবরোধ মোকাবিলায় এবার আমেরিকা ও অস্ট্রেলিয়া থেকে আমদানি করা হয়েছে ৪ হাজার গরু। গরুগুলো আমদানি করেছেন কাতারের এক ব্যবসায়ী। নাম মৌতাজ আল খাইয়াত। তিনি কাতারের পাওয়ার ইন্টারন্যাশনার হোল্ডিং নামক একটি কোম্পানির চেয়ারম্যান। 

সম্প্রতি সৌদি আরবসহ উপসাগরীয় দেশগুলোর অবরোধের মুখে কাতারের বাণিজ্য হুমকির মুখে পড়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য এবং খাদ্য সংকট মোকাবিলায় এসব গরু কেনা হয়েছে।  

ইতোমধ্যে আমেরিকা ও অস্ট্রেলিয়া থেকে গরুগুলো কাতারে নিয়ে যেতে ৬০টি ফ্লাইট ভাড়া করেছেন ওই ব্যবসায়ী। 

সংকট ও অবরোধ মোকাবিলায় হাজার হাজার গরু কিনে বিশ্ববাসীকে চমকে দেয়া মৌতাজের মতে, ‘দেশের জন্য কিছু করার এটিই উপযুক্ত সময়।’  

সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ এনে গত ৫ জুন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। কাতারের ১০ লাখ মানুষের জন্য দুধ ও দুগ্ধজাত খাদ্যসামগ্রীর বেশিরভাগই আসতো সৌদি আরব থেকে। কিন্তু অবরোধের পর কাতারে এসব পণ্য দুর্লভ হয়ে উঠেছে। 

এদিকে ২০২২ ফিফা বিশ্বকাপের আয়োজক কাতার। এখন অবরোধে পড়ে সে প্রস্তুতিতেও বিঘ্ন  হচ্ছে। বিশ্বকাপ আয়োজনে নির্মাণসামগ্রী আমদানির জন্য কাতার প্রতি সপ্তাহে গড়ে ৫০০ মিলিয়ন ডলার করে ব্যয় করে। স্টেডিয়ামসহ অবকাঠামো প্রস্তুতে নির্মাণসামগ্রী আমদানিও এখন চ্যালেঞ্জের মুখে। 

ব্রেকিংনিউজ/ এমআর