শিরোনাম:

মুখমন্ডলের পরিবর্তনই বলে দেবে কোন ভিটামিনের অভাব

লাইফস্টাইল ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : মঙ্গলবার, ১৩ জুন ২০১৭, ০৪:৪৩
অ-অ+
মুখমন্ডলের পরিবর্তনই বলে দেবে কোন ভিটামিনের অভাব

ঢাকা: মানুষের শরীর সুস্থ রাখার জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান ভিটামিন। ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাছাড়া শরীর গঠনে খাদ্য উপাদান কার্বোহাইড্রেট, প্রোটিন ও ফ্যাটের প্রয়োজনীয়তাও কম নয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শরীরে সব রকম ভিটামিনের সঠিক মাত্রা বজায় থাকা প্রয়োজন। ভিটামিনের অভাব হলে শরীরের বিভিন্ন অংশ অসুস্থ ও ক্লান্ত দেখায়। অপুষ্টির ছাপ পড়ে। শুধুমাত্র মুখমন্ডলের কিছু পরিবর্তন দেখে বুঝে নিতে পারেন কোন ভিটামিনের অভাব হচ্ছে শরীরে। জেনে নিন তেমনই কিছু লক্ষণ।

* পাফি আইজ বা চোখের কোল ফোলা: ঘুম থেকে ওঠার পর অনেক সময়ই চোখ ফোলা লাগে। যদি সারা দিনই চোখ কিছুটা ফোলা দেখতে লাগে, তা হলে আপনার শরীরে আয়োডিনের অভাব হয়েছে। শরীরে আয়োডিনের মাত্রার তারতম্য হলে থাইরয়েডের হরমোনের ভারসাম্য নষ্ট হয়। যার ফলে ক্লান্তি, চোখের কোল ফোলার মতো সমস্যা দেখা দেয়। এছাড়াও শুষ্ক ত্বক, ওজন বেড়ে যাওয়া, নখ ভেঙে যাওয়ার সমস্যা হতে পারে।

** কী খাবেন: বেরি জাতীয় ফল, দই, আলু ও বিনস।

* পেল স্কিন বা অনুজ্জ্বল ত্বক: ত্বক যদি খুব অনুজ্জ্বল দেখায়, চেহারায় ক্লান্তির ছাপ পড়ে তা হলে আপনার ভিটামিন বি১২-এর অভাব রয়েছে। এই ভিটামিনের অভাবের আরও একটি লক্ষণ হল সম্পূর্ণ মসৃণ জিভ।

** কী খাবেন: স্যামন মাছ, রেড মিট, সিরিয়াল, দই ও চিজ।

* ড্রাই হেয়ার বা রুক্ষ চুল: চুল মাঝে মাঝে রুক্ষ দেখানো এবং বশে না থাকা স্বাভাবিক। কিন্তু যদি অতিরিক্ত রুক্ষ হয়ে চুলের স্বাস্থ্য খারাপ হয়ে যায় তা হলে আপনার শরীরে বায়োটিন বা ভিটামিন বি৭-এর অভাব রয়েছে। বায়োটিনের অভাবে নখ ভেঙে যেতে পারে বা চুল পাতলা হয়ে যায়। ভিটামিন সাপ্লিমেন্টের মাধ্যমে নিয়মিত বায়োটিন খেলে চুলের স্বাস্থ্য ভাল হবে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

** কী খাবেন: ডিম, আমন্ড, বাদাম, ডাল ও গোটা শস্য।

* পেল লিপস বা ফ্যাকাশে ঠোঁট: ঠোঁট ফ্যাকাশে হয়ে যাওয়া মানে আপনি রক্তাল্পতায় ভুগছেন। ডায়েটে বেশি পরিমাণে আয়রন থাকা প্রয়োজন। খুব বেশি ঠান্ডা লেগে যাওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া আয়রনের অভাবের লক্ষণ। যদি দেখেন ত্বক ফ্যাকাশে হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে ঠোঁটও ফ্যাকাশে হয়ে যাচ্ছে, তা হলে অবশ্যই আপনি রক্তাল্পতায় ভুগছেন।

** কী খাবেন: রেড মিট, সি ফুড, বিনস, সবুজ শাক-সবজি, আয়রনযুক্ত সিরিয়াল ও কড়াইশুঁটি।

* ব্লিডিং গাম বা মাড়ি থেকে রক্তক্ষরণ: ফ্লস করার পর সামান্য রক্তপাত স্বাভাবিক। কিন্তু যদি দেখেন আপনার মাড়ি খুবই স্পর্শকাতর, মাঝে মাঝেই রক্তপাত হচ্ছে তা হলে তা ভিটামিন সি-র অভাবের লক্ষণ। দীর্ঘ দিন ধরে ভিটামিন সি-র অভাব হলে স্কার্ভি হতে পারে। এর ফলে সহজে মাড়ি থেকে রক্তপাত, রক্ত জমে যাওয়া, মুখের পেশী ও হাড়ে ব্যথা হতে পারে।

ব্রেকিংনিউজ/এমএস