শিরোনাম:

চিকুনগুনিয়া ঝুঁকিতে রাজধানীর ২১ এলাকা

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
প্রকাশিত : বৃহস্পতিবার, ০৮ জুন ২০১৭, ১০:২৮
অ-অ+
চিকুনগুনিয়া ঝুঁকিতে রাজধানীর ২১ এলাকা
ফাইল ফটো

ঢাকা: রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে মশা বাহিত ভাইরাস জ্বর চিকুনগুনিয়া। বিশেষত ঢাকার প্রায় সব এলাকাতেই এ জ্বরে আক্রান্ত হচ্ছে নগরবাসী। তবে চিকুনগুনিয়া বিস্তারে অধিক ঝুঁকিতে রয়েছে রাজধানীর এমন ২১টি একাকার চিহ্নিত করা হয়েছে। 

বৃহস্পতিবার (০৮ জুন) সচিবালয়ে স্বাস্থ্য অধিদফতরের আইইডিসিআর সম্প্রতি পরিচালিত গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। 

চিকুনগুনিয়া রোগ বিস্তার রোধে করণীয়সংক্রান্ত এ সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। 

চিহ্নিত ২১টি এলাকার মধ্যে রয়েছে- উত্তরা ৯ নম্বর সেক্টর, মধ্যবাড্ডা, গুলশান-১, লালমাটিয়া, পল্লবী, মগবাজার, মালিবাগ চৌধুরী পাড়া, রামপুরা, তেজগাঁও, বনানী, নয়াটোলা, কুড়িল, পীরেরবাগ, রায়ের বাজার, শ্যামলী, উত্তরা ৪ নম্বর সেক্টর, মণিপুরিপাড়া, মোহাম্মদপুর, মহাখালী, মিরপুর-১ ও কড়াইল বস্তি।

ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে মশা নিধন কার্যক্রম চালানোর নির্দেশ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বাসাবাড়িতে অনেকদিনের জমে থাকা পানিতে এডিস মশার উৎপত্তি হয়। তাই বাসার ভেতরে, ছাদে কিংবা ফুলের টবে অনেকদিন ধরে জমে থাকা পানি অপসারণ করে ওইসব স্থান ভালো করে পরিষ্কার করে রাখতে হবে।’ 

এ ব্যাপারে প্রতিবেশীদের সচেতন করার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। 

নাসিম বলেন, ‘চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে আতঙ্ক না ছড়িয়ে গণসচেতনতা কার্যক্রম জোরদার করতে হবে। সরকার এ ক্ষেত্রে বরাবরের মতোই প্রস্তুত।’ 

তবে চিকুনগুনিয়া জীবনঘাতী কোনও রোগ নয় জানিয়ে এ নিয়ে আতঙ্কিত না হওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান মন্ত্রী।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদসহ স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ব্রেকিংনিউজ/ এমআর