Ads-Top-1
Ads-Top-2

এগিয়ে সিলেট, পিছিয়ে হবিগঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি
৪ মে ২০১৭, বৃহস্পতিবার
প্রকাশিত: 04:07:00 আপডেট: 06:02:47
এগিয়ে সিলেট, পিছিয়ে হবিগঞ্জ
ছবি: ব্রেকিংনিউজ.কম.বিডি

সিলেট: সিলেট শিক্ষাবোর্ডের চার জেলার মধ্যে ফলাফলের দিক থেকে শীর্ষস্থানে রয়েছে সিলেট এবং সবশেষ স্থানে রয়েছে হবিগঞ্জ। তবে জিপিএ-৫ এর সংখ্যায় সিলেটের পরেই হবিগঞ্জের অবস্থান। বৃহস্পতিবার প্রকাশিত ফলাফল বিশ্লেষণে এমন তথ্য পাওয়া যায়।
 
সিলেট জেলায় ৩৪ হাজার ৭৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৯ হাজার ৩২৬ জন। জেলার পাসের হার ৮৪ দশমিক ৩১ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা ১ হাজার ৪২১ জন।
 
এদিকে, হবিগঞ্জ জেলায় ১৮ হাজার ৩৩৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করে ১৩ হাজার ৯৪০ জন। পাসের হার ৭৬ দশমিক ০২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪০৩ জন।
 
অন্যদিকে, জেলাভিত্তিক ফলাফলে দ্বিতীয় স্থানে রয়েছে সুনামগঞ্জ জেলা। এ জেলার ২০ হাজার ৯৭ পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১৬ হাজার ৩৫০ জন। জেলার পাসের হার ৮১ দশমিক ৩৮। জিপিএ-৫ পেয়েছে ২৪৬ জন।
 
তৃতীয় স্থানে মৌলভীবাজার জেলা। ২০ হাজার ৬৯৬ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করে ১৫ হাজার ৭৫৪ জন। জেলার পাসের হার ৭৬ দশমিক ১২।  জিপিএ-৫ পেয়েছে ৪০৩ জন।
 
উল্লেখ্য, সিলেট শিক্ষা বোর্ডের অধিনে এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হার ৮০ দশমিক ২৬ শতাংশ। যা গতবারের থেকে ৪ দশমিক ৫১ শতাংশ কম। গতবারে পাসের হার ছিলো ৮৪ দশমিক ৭৭ শতাংশ।
 
গতবারের পাসের হাসের সূচক কিছুটা কমলেও এবার বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এবছর জিপিএ-৫ পেয়েছে মোট ২ হাজার ৬৬৩ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছেলে ১ হাজার ৪২৭ জন ছেলে ও মেয়ে ১ হাজার ২৩৬ জন। যা গতবারের তুলনায় ৩৯৭ টি বেশি। 

গতবার জিপিএ-৫ পায় ২ হাজার ২৬৬ জন পরীক্ষার্থী। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে সবচেয়ে বেশি বিজ্ঞান বিভাগ থেকে ২ হাজার ৫৫০ জন, মানবিক বিভাগ থেকে ৫৭ জন এবং ব্যবসা শিক্ষা থেকে ৫৬ জন।
 
ব্রেকিংনিউজ.কম.বিডি/ এএএন/ এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2