Ads-Top-1
Ads-Top-2

আনন্দ পুরস্কার পেলেন আনিসুজ্জামান

শিল্প-সাহিত্য ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি
২৯ এপ্রিল ২০১৭, শনিবার
প্রকাশিত: 09:26:00 আপডেট: 06:02:47
আনন্দ পুরস্কার পেলেন আনিসুজ্জামান
অধ্যাপক আনিসুজ্জামানের হাতে আনন্দ পুরস্কার তুলে দিচ্ছেন কবি শঙ্খ ঘোষ

ঢাকা: ১৪২৩ বঙ্গাব্দের আনন্দ পুরস্কার পেয়েছেন বাংলাদেশের প্রখ্যাত লেখক ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। প্রথমা প্রকাশন থেকে তাঁর লেখা ‘বিপুলা পৃথিবী’ বইটির জন্য তাকে এ পুরস্কারে ভূষিত করা হলো।

শনিবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় কলকাতার এক অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামানের হাতে এ পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের বিশেষ অতিথি কবি শঙ্খ ঘোষ। এ সময় আনিসুজ্জামানের হাতে একটি মানপত্রও তুলে দেওয়া হয়।

পুরস্কার গ্রহণ করে আনিসুজ্জামান তাঁর প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি এই পুরস্কার পেয়ে আনন্দিত ও গর্বিত। আমি ২০ বছর ধরে এই আনন্দ পুরস্কারের সঙ্গে জড়িত ছিলাম। এবার আমি সেই দায়িত্ব থেকে বিদায় নেওয়ার পর আমাকেই দেওয়া হলো এই পুরস্কার। যেন গোল্ডেন হ্যান্ডশেকের পর এই পুরস্কার প্রাপ্তি। সত্যিই এই পুরস্কার পেয়ে আমি দারুণ আনন্দিত। খুশি।’

তাঁর লেখা ‘বিপুলা পৃথিবী’ বইটিতে উঠে এসেছে মুক্তিযুদ্ধ-পরবর্তী বাংলাদেশের সমাজ রাজনীতির নানা চিত্র, নানা কথা, নানা ঘটনা এবং ঘাত-প্রতিঘাত।

কলকাতার ঐতিহ্যবাহী বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা ১৯৫৮ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে। প্রতিবছরই আনন্দবাজার পত্রিকা একটি বাংলা বইকে এই পুরস্কার দিয়ে থাকে।

১৯৫৮ সালের ২০ এপ্রিল প্রথম আনন্দ পুরস্কার পেয়েছিলেন সাহিত্যিক বিভূতিভূষণ মুখোপাধ্যায় ও সমরেশ বসু।

ব্রেকিংনিউজ/ এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2