Ads-Top-1
Ads-Top-2

আবৃত্তিশিল্পী কাজী আরিফ আর নেই

শিল্প-সাহিত্য ডেস্ক
ব্রেকিংনিউজ.কম.বিডি
২৯ এপ্রিল ২০১৭, শনিবার
প্রকাশিত: 01:01:00 আপডেট: 12:00:00
আবৃত্তিশিল্পী কাজী আরিফ আর নেই

ঢাকা : প্রখ্যাত আবৃত্তিশিল্পী ও মুক্তিযোদ্ধা কাজী আরিফ আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (২৮ এপ্রিল) রাত ১১টার দিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ম্যানহাটনের মাউন্ট সিনাই সেন্ট লিওক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। শিল্পীর আত্মীয়স্বজন ও পরিবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। 

নিউইয়র্ক থেকে তার মেয়ে আনুশকা জানান, চিকিৎসকরা জানিয়েছেন তিনি ক্লিনিক্যালি ডেড। আগামীকাল সকালে তার লাইফ সাপোর্ট খোলা হবে। তারপর দেশে আনার ব্যাপারে সিদ্ধান্ত জানানো হবে।

দীর্ঘদিন থেকে অসুস্থ কাজী আরিফের হার্টের বাল্ব অকেজো হলে হাসপাতালে ভর্তি করা হয়। গত মঙ্গলবার বাল্ব পুনঃস্থাপন এবং আর্টারিতে বাইপাস সার্জারি করা হয়। পরে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। 

কাজী আরিফের জন্ম ৩১ অক্টোবর ১৯৫২ সালে রাজবাড়ীতে। বেড়ে উঠেছেন চট্টগ্রাম শহরে। পড়াশোনা, রাজনীতি, শিল্প-সাহিত্য এসব কিছুরই হাতেখড়ি হয় সেখানে। তিনি একাধারে একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব, আবৃত্তিকার, লেখক ও মুক্তিযুদ্ধ সংগঠক।  ১৯৭১ সালে ১ নম্বর সেক্টর এর মেজর রফিকের কমান্ডে সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। বাংলাদেশে আবৃত্তিচর্চা এবং আবৃত্তিশিল্পকে আধুনিক সংগঠিত রূপ দিতে কাজী আরিফ আশির দশকে অন্যতম ভূমিকা রেখেছিলেন।

ব্রেকিংনিউজ/ এসএ

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2