Ads-Top-1
Ads-Top-2

হাওরে বিষাক্ত পানি, মরছে জলজপ্রাণী

জেলা প্রতিনিধি, ব্রেকিংনিউজ.কম.বিডি
১৮ এপ্রিল ২০১৭, মঙ্গলবার
প্রকাশিত: 07:32:00 আপডেট: 12:00:00
হাওরে বিষাক্ত পানি, মরছে জলজপ্রাণী
ছবি: ব্রেকিংনিউজ

নেত্রকোনা: চৈত্রের আগাম বন্যায় তলিয়ে গেছে দেশের ভাটি অঞ্চল তথা হাওরের ফসল। এসব এলাকায় চলছে এখন মানবিক বিপর্যয়। এদিকে হাওরের পানি বিষাক্ত হয়ে মারা পড়ছে জলজপ্রাণী।

মঙ্গলবার (২৮ এপ্রিল) সরেজমিনে নেত্রকোনা ও সুনামগঞ্জের বিভিন্ন হাওর পরিদর্শন করে দেখা যায়, সেখানকার পানি বিষাক্ত হয়ে মরে ভেসে উঠছে ছোটবড় মাছ, কাকড়া সহ বিভিন্ন জলজপ্রাণী।

ঢেউয়ের টানে তীরে ভেসে আসা এসব মাছ সংগ্রহ করছে স্থানীয়রা। হাওরের পানি দূষিত হয়ে বাতাসে দূর্গন্ধ ছড়িয়ে।

ধর্মপাশা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এসব বিষাক্ত মাছ না খেতে এবং পানি ব্যবহার করা থেকে বিরত থাকতে বলা হচ্ছে। এ জন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিংও করা হচ্ছে। সেই সাথে পানি বিশুদ্ধ করতে ধারাম ও কাইন্জা হাওরে চুন ফেলতে দেখা গেছে।

ধর্মপাশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন খন্দকার ব্রেকিংনিউজকে বলেন,'পানিতে ডুবে যাওয়া ধানগাছ পচে অক্সিজেনের অভাব হওয়ায় জলজপ্রাণী মরে ভেসে উঠছে।'



উপজেলা কৃষি কর্মকর্তা শোয়েব আহমেদ ব্রেকিংনিউজকে বলেন, 'এসব বিষাক্ত মাছ মানবদেহের জন্য ক্ষতিকর হতে পারে।'

স্থানীয় কৃষক আমিনুল ইসলাম ব্রেকিংনিউজকে বলেন, ‘এইতা মাছ নাকি খাওয়ন যাইতনা, তয় অনেক মাছ মইরা ভাসতাছে। আমরা শুটকি দেওনের লাইগ্গাই এইডি ধরতাছি।'

এদিকে নেত্রকোনা জেলা মৎস্য কর্মকর্তা আশরাফ উদ্দীন আহমেদ জানান, এ সমস্যার কোনো সমাধান নেই। কি পরিমাণ মৎস্য সম্পদের ক্ষতি হয়েছে, তা নিরূপণ করা হচ্ছে। তবে মরে যাওয়া বা ভেসে ওঠা মাছ না খাবার জন্য সকলকে সতর্ক করা হয়েছে।

অপরদিকে ময়মনসিংহের মৎস্য গবেষণাগারের মৎস্য বিষয়ক বিশেষজ্ঞ ড. মো. খলিলুর রহমানের নেতৃত্বে চার সদস্য বিশিষ্ট একটি টিম গতকাল সোমবার হাওরে যান এবং পানি ও মাছ পরীক্ষা করেন।

খলিলুর রহমান বলেন, ‘ধান পচে পানিতে বিষাক্ত গ্যাসের সৃষ্টি হয়ে অক্সিজেনের অভাব দেখা দেওয়ায় মাছ মরে যাচ্ছে। এ পানি পারিবারিক কাজে ব্যবহার না করাই ভালো।’

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এআর/ এমআর

Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Sidebar-3
Ads-Top-1
Ads-Top-2