বৃহঃস্পতিবার ১২ই জানুয়ারী ২০১৭ বিকাল ০৫:২৪:১৯

শক্তিশালী চলচ্চিত্রই সংস্কৃতির প্রধান রক্ষাকবচ : রাষ্ট্রপতি

ঢাবি করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি

শক্তিশালী চলচ্চিত্রই সংস্কৃতির প্রধান রক্ষাকবচ : রাষ্ট্রপতি

ঢাকা: ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে আজ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) থেকে রাজধানীতে উদ্বোধন হল পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বিকাল সাড়ে তিনটায় রাজধানীর জাতীয় জাদুঘর মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশনের সভাপতি আঁলিন তাসকীয়ান।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অনুষ্ঠানের উদ্বোধনের সময় বলেন,'চলচ্চিত্র হলো কোন দেশের সংস্কৃতিকে শক্তিশালী ও সংরক্ষণ করার অন্যতম রক্ষাকবচ। গঠনমূলক চলচ্চিত্রই কোন দেশের ইতিহাস ঐতিহ্যকে স্পষ্ট করে নতুন প্রজন্মের কাছে উপস্থাপন করতে সক্ষম। '

এছাড়াও তিনি স্বাধীনতা যুদ্ধ ও বাংলাদেশের ইতিহাসের গুরুত্বপূর্ণ ঘটনাবলি নিয়ে চলচ্চিত্র তৈরির ওপর গুরুত্ব আরোপ করেন। সর্বোপরি দেশপ্রেমে উদ্দীপ্ত করে এমন চলচ্চিত্র নির্মাণে তিনি এদেশীয় চলচ্চিত্রকারদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়ে তার বক্তব্য শেষ করেন।

উৎসবের উদ্বোধনী আনুষ্ঠানিকতা শেষে প্রদর্শিত হবে লেবাননের নির্মাতা মাই মাসরি নির্মিত চলচ্চিত্র ‘থ্রি হানড্রেড নাইটস’। ছবি দেখার এ বিশাল আয়োজনের অন্যতম আকর্ষণ রেট্রোস্পেক্টিভ বিভাগে প্রদর্শিত হবে ইরানি নির্মাতা আব্বাস কিওরোস্তামি এবং তুরস্কের নারী নির্মাতা ইয়াসিম ইয়াস্তাওগলু নির্মিত পাঁচটি করে ছবি।

উৎসবটি ১২ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি পর্যন্ত চলবে। উৎসব উপলক্ষে রাজধানীর জাতীয় জাদুঘর, সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ, আমেরিকান সেন্টার মিলনায়তন ও স্টার সিনেপ্লেক্স ভেন্যুতে চলবে এ উৎসব।  

ব্রেকিংনিউজ.কম.বিডি/এটি/অমৃ

আপডেট: বৃহঃস্পতিবার ১২ই জানুয়ারী ২০১৭ বিকাল ০৫:২৮:৪৭