বুধবার ১১ই জানুয়ারী ২০১৭ রাত ০৯:৩৬:৪৫

ইসি নিয়ে ‘তালগাছ আমার’ মানসিকতা নেই

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনউজ.কম.বিডি

ইসি নিয়ে ‘তালগাছ আমার’ মানসিকতা নেই

ঢাকা: নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির প্রতি আমাদের সম্পূর্ণ আস্থা আছে। বিএনপির কথা আমাদের বিবেচ্য বিষয় নয়। ‘সালিশ মানি তালগাছটা আমার’এই নীতির মানসিকতা আমাদের নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের পর বুধবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় ধানমন্ডির আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে রাষ্ট্রপতির কাছে দেওয়া চার প্রস্তাব তুলে ধরেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ইসি গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের মাধ্যমে সকল রাজনৈতিক দলের মধ্যে ঐক্যে হতে পারে কিনা এমন প্রশ্নের জবাবে কাদের বলেন,“উই আর হোপিং। নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের মাধ্যমে সকল রাজনৈতিক দলের মধ্যে ঐক্যের আশা দেখছেন তিনি।

এর আগে, দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দল বুধবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে এই আলোচনায় অংশ নেয়। আওয়ামী লীগের প্রস্তাবগুলো রাষ্ট্রপতির কাছে তুলে ধরেন দলীয় সভাপতি শেখ হাসিনা।

বঙ্গভবনের দরবার হলে দেড় ঘণ্টার এই সংলাপের পর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের সামনে আলোচনার বিভিন্ন দিক তুলে ধরেন।

এ সময় প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন,“আমরা আমাদের প্রস্তাব মহামান্য রাষ্ট্রপতির কাছে দিয়েছি, বিবেচনার বিষয়টি ওনার।”

ইভোটিং পদ্ধতিতে নির্বাচন পরিচালনা নির্বাচন কমিশনের কাজ থাকা স্বত্তেও কেন রাষ্ট্রপতির কাছে এই প্রস্তাব রাখা হয়েছে জানতে চাইলে এইচ টি ইমাম বলেন,“রাষ্ট্রপতি ইসি গঠন করেন। উনি যেভাবে নির্দেশ দিবেন সে ভাবে ইসি কাজ করবে। তাই আমরা রাষ্ট্রপতির কাছে এ প্রস্তাব দিয়েছি।”

তাছাড়া আগে রাজশাহীসহ কয়েক জায়গায় ইভিএম পদ্ধতিতে ভোট হয়েছে।  বর্তমান প্রযুক্তিতে ই-ভোটিং ব্যবস্থার জন্য নির্বাচন কমিশনের সামর্থ আছে। ই-ভোটিং ব্যবস্থা আগামিতে চালু করা যেতে পারে। আর এর জন্যই আমরা এই প্রস্তাব রাষ্ট্রপতির কাছে রেখেছি।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, জাহাঙ্গীর কবীর নানক, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রচার সম্পাদক হাছান মাহমুদ।

ব্রেকিংনিউজ.কম.বিডি/আইএ/এআর

আপডেট: বুধবার ১১ই জানুয়ারী ২০১৭ রাত ১০:২৬:৫৯