বুধবার ১১ই জানুয়ারী ২০১৭ সকাল ০৯:৪৪:৩৪

যুক্তরাষ্ট্র এখন আরও শক্তিশালী: ওবামা

আন্তর্জাতিক ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি

যুক্তরাষ্ট্র এখন আরও শক্তিশালী: ওবামা

ঢাকা: বিদায়ী ভাষণে আমেরিকানদের আশারবাণী শুনিয়ে গুডবাই বলেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শিকাগোতে নিজ শহরে দেয়া বিদায়ী ভাষণে ওবামা বলেছেন আমেরিকা এখন আরও বেশি শক্তিশালী। স্থানীয় সময় মঙ্গলবার রাতে বিদায়ী ভাষণ দেন ওবামা।

ওবামা বলেন, আট বছর আগে আমেরিকা যেই অবস্থায় ছিল, প্রায় সব দিক দিয়ে এখন সেই অবস্থার চেয়ে অনেক বেশি শক্তিশালী এবং অনেক ভালো অবস্থানে আছে।

বিদায়ী ভাষণে ওবামা আমেরিকার গণতন্ত্র রক্ষার আহ্বান জানান। বলেনে, যখনই আমরা সুযোগ দেব গণতন্ত্র, তখন হুমকির সম্মুখিন হবে। তিনি সব আমেরিকানদের সমান গুরুত্বদানের কথাও বলেন।

২০০৮ সালে যে আশারবাণী শুনিয়ে হোয়াইট হাউসে উঠেছিলেন ওবামা বিদায় বেলায়ও শিকাগোতে সেই আশারবাণী শুনালেন আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

বিদায়ী ভাষণে ওবামা বলেন, ‘আমি এবং মিশেল ওবামা যেখান থেকে শুরু করেছিলাম সেখানে ফিরে যেতে চাই।

আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা (৫৫) আশা ও প্রগতির বার্তা দিয়ে ২০০৮ সালে প্রথমবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন।

তার উত্তরসূরি প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ট ট্রাম্প ওবামার কিছু স্বাক্ষর নীতি কৃতিত্বকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনার অঙ্গীকার করেছেন।

আগামী ২০ জানুয়ারি আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ট্রাম্প।

২০০৮ সালে প্রথমবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সময় শিকাগোতেই প্রথমবার ওবামাকে বিজয়ী ঘোষণা করা হয়।

এয়ার ফোর্স ওয়ানে করে শিকাগো সফর ওবামার ৪৪৫তম ও শেষ সফর এটি।

প্রসঙ্গত, বিদায়ী ভাষণে উপস্থিত জনতা ওবামাকে আরও এক মেয়াদে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে থেকে যাওয়ার আহ্বান জানায়। উত্তরে ওবামা বলেন, আমি এটা করতে পারি না।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এসএইচ

আপডেট: বুধবার ১১ই জানুয়ারী ২০১৭ সকাল ০৯:৫৪:৪৪