সোমবার ৯ই জানুয়ারী ২০১৭ বিকাল ০৪:৩১:১৬

গুগলের ফেসবুক পাতায় বাংলাদেশের ম্যানিকুইন চ্যালেঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি

গুগলের ফেসবুক পাতায় বাংলাদেশের ম্যানিকুইন চ্যালেঞ্জ

ঢাকা: গুগলের ম্যাপিং কমিউনিটি গুগল লোকাল গাইডের ফেসবুক, টুইটার, গুগল প্লাসসহ সব সোসিয়াল মিডিয়া চ্যানেলে ফিচার করা হলো বাংলাদেশের ম্যানিকুন চ্যালেঞ্জ। ম্যানিকুইন চ্যালেঞ্জটি অনুষ্ঠিত হয় গুগল লোকাল গাইডের ৫০তম মিটআপে। পুরো পৃথিবীতে বাংলাদেশ লোকাল গাইডস ই প্রথম কমিউনিটি যারা ৫০তম মিটআপ আয়োজন করেছে।

মিট আপে দেশের সেরা ৫০ জন লোকাল গাইডরা অংশগ্রহণ করে এতে আলোচনা করা হয় কিভাবে বাংলাদেশ এর গুগল ম্যাপ এর মাধ্যমে সেবা বৃদ্ধি করা যায়। স্পামিং রোধসহ গুগল ম্যাপের নানা দিক তুলে ধরা হয়।

বাংলাদেশ লোকাল গাইডের মডারেটর মাহাবুব হাসান বলেন, ‘আমরাই পৃথিবীতে গুগল লোকাল গাইড কমিউনিটিগুলোর মাঝে ৫০তম মিটআপ সম্পন্ন করলাম যেখানে অন্য দেশগুলোর অবস্থান ২০ এরও নিচে।’

ঠাকুরগাঁও থেকে আগত লোকাল গাইড  রিমন জানান, আমি খুব আনন্দিত যে এমন অনুষ্ঠানে যোগ দিতে পেরে, কারণ লোকাল গাইডের মাধ্যমে আমি ম্যাপিং শিখে এখন আমি আমার এলাকার গুগল ম্যাপে স্থাপনাগুলো যোগ করতে পারছি। অবশেষে গত ৩০শে ডিসেম্বর ইং তারিখ এ আমরা নির্বাচিত ৫০ জন লোকাল গাইডসকে নিয়ে ঢাকার অন্যতম বড় বিনোদনকেন্দ্র ফ্যান্টাসি কিংডম এ সারা দিনব্যাপী বিভিন্ন কার্যক্রম এর মাধ্যমে দিনটি উদযাপন করি।

প্রসঙ্গত, ‘বাংলাদেশ লোকাল গাইডস’, কমিউনিটি প্রায় তিন বছর যাবত বাংলাদেশে গুগল ম্যাপ ভিত্তিক এ সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে যাদের বর্তমান সদস্য সংখ্যা ২০০০+ এবং তা ক্রমশ বেড়েই চলেছে। লোকাল গাইডস হচ্ছে গুগল এর একটি স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম যার মাধ্যমে লোকাল গাইডসরা তাদের এলাকার সকল জায়গার সম্পর্কে পুরো মতামত ও তথ্য ম্যাপে দিয়ে থাকে, যাতে করে সকল মানুষ ও ভ্রমণকারীরা তাদের ভ্রমণের যাবতীয় প্রয়োজনীয় তথ্যগুলো যেমন- ফোন নাম্বার , ওয়েব বা কখন খোলা বা বন্ধ, এর সেবার ধরন পেয়ে যায়।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ইহক/এসআই

আপডেট: সোমবার ৯ই জানুয়ারী ২০১৭ বিকাল ০৪:৩১:১৬