শনিবার ৭ই জানুয়ারী ২০১৭ রাত ১১:৩৮:৪৭

সোমবার উন্নয়ন মেলা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি

সোমবার উন্নয়ন মেলা শুরু

ঢাকা: জেলা প্রশাসন ঢাকার উদ্যোগে রাজধানীর জাতীয় শিল্পকলা একাডেমি মিলনায়তনে ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যে আগামী সোমবার থেকে ঢাকায় শুরু হবে তিনদিনব্যাপী ‘উন্নয়ন মেলা’।

এ মেলায় ‘শেখ হাসিনার দর্শন, সব মানুষের উন্নয়ন’ মূলমন্ত্রে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে উপস্থাপন করা হবে।

উদ্বোধনী দিন বিকাল ৩টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এসময় মেলা প্রাঙ্গণে উপস্থিত থাকবে।

এর আগে সকালে একটি র‌্যালি ঢাকা অফিসার্স ক্লাব থেকে শুরু করে জাতীয় শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হবে। মেলায় দেশের সকল মন্ত্রণালয়, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, আনসার ও অন্যান্য আইন-শৃংখলাবাহিনীর পৃথক পৃথক স্টল থাকবে। সব সরকারি, আধা-সরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে মেলায় আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হবে। সরকারি সংস্থাগুলোর সেবাসমূহ মেলাস্থল হতে সরাসরি প্রদান করা হবে।

মেলা বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদ এলাহী ব্রেকিংনিউজকে বলেন, ‘১২ বছরের অগ্রগতি ও উন্নয়ন চিত্র এতে তুলে ধরা হবে। ২০০৮ থেকে ২০১৬ পর্যন্ত দেশের উন্নয়ন হয়েছে অনেক। সকলেই এই উন্নয়নের অংশ। এই অর্জন সবার। এই উন্নয়নকে তুলে ধরতে আয়োজন করা হচ্ছে উন্নয়ন মেলার।’

তিনি জানান, তিনদিনব্যাপী মেলায় থাকবে আলোচনা সভার পাশাপাশি বিভিন্ন সংস্কৃতিক অনুষ্ঠান। এসব সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানাদিক তুলে ধরা হবে। দেশ বরেণ্য শিল্পী কলাকুশলীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে প্রত্যেকদিন বিকেলে। এতে মুক্তিযুদ্ধবিষয়ক কুইজ, আলোচনা, বিতর্ক ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তোলার লক্ষ্যে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষণার মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ১০টি বিশেষ উদ্যোগ হচ্ছে- একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রয়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ। মেলায় এ বিষয়গুলোর উপর বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে।

ব্রেকিংনিউজ/ ইহক/এমএস

আপডেট: শনিবার ৭ই জানুয়ারী ২০১৭ রাত ১১:৪০:৩৪