বৃহঃস্পতিবার ২৯শে ডিসেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:০০:১৭

নতুন বছরে হাইকোর্টের ৫১ বেঞ্চ পুনর্গঠন

স্টাফ করেসপন্ডেন্ট, ব্রেকিংনিউজ.কম.বিডি

নতুন বছরে হাইকোর্টের ৫১ বেঞ্চ পুনর্গঠন

ঢাকা: নতুন বছরে উচ্চ আদালতের হাইকোর্ট বিভাগের ৫১টি বেঞ্চ পুনর্গঠন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

গত ১৪ ডিসেম্বর থেকে সুপ্রিম কোর্ট ও হাইকোর্ট বিভাগ অবকাশকালীন ছুটিতে রয়েছে।  অবকাশ শেষে নতুন বছরের ০২ জানুয়ারি থেকে নতুন বেঞ্চ গঠন কার্যকর করা হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বেঞ্চ পুনর্গঠন বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, দুদকের মামলা, ফৌজদারি মোশন, ফৌজদারি আপিল মঞ্জুরির আবেদনপত্র এবং ফৌজদারি মঞ্জুরিকৃত আপিল শুনানি করবেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন এবং বিচারপতি মো. আতাউর রহমান খান এর  ডিবিশন বেঞ্চ।

বিচারপতি মো. মিজানুর রহমান ভূঞা একক বেঞ্চে বসবেন। তিনি ফৌজদারি মঞ্জুরিকৃত আপিল, ফৌজদারি রিভিশন ও রেফারেন্স মোকদ্দমা শুনানি করবেন।

বিচারপতি সৈয়দ এবি মাহমুদুল হক এবং বিচারপতি ফরিদ আহমেদ একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। দেওয়ানী মোশন, প্রথম আপিল, প্রথম আপিল (প্রবেট), প্রথম বিবিধ আপিল শুনানি অনুষ্ঠিত হবে এ বেঞ্চে।

বিচারপতি তারিক উল হাকিম এবং বিচারপতি মো. ফারুক (এম. ফারুক) একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্স, প্রশাসনিক ট্রাইব্যুনাল অ্যাক্ট-এর আওতাধীন বিষয় ব্যতীত সকল রিট মোশন শুনানি করবেন।

ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্স, প্রশাসনিক ট্রাইব্যুনাল অ্যাক্ট-এর আওতাধীন বিষয় ব্যতীত সকল প্রকার রিট মোশন শুনানি হবে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ এর বেঞ্চে।

বিচারপতি ফরিদ আহাম্মদ একক বেঞ্চে বসবেন। সহকারী জজ ব্যতীত অন্য বিচারকের আদেশ ও ডিক্রির বিরুদ্ধে অনূর্ধ্ব ৬ লাখ টাকা মানের শুনানি করবেন তিনি।

বিচারপতি শামীম হাসনাইন একক বেঞ্চে বসবেন। একক বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারি মোশন, ফৌজদারি মঞ্জুরিকৃত আপিল, ফৌজদারি আপিল মঞ্জুরির আবেদনপত্র শুনানি করবেন।

বিচারপতি এএফএম আব্দুর রহমান একক বেঞ্চে বসবেন। আদিম অধিক্ষেত্রাধীন বিষয়, সাকসেশন আইন ১৯২৫ অনুযায়ী ইচ্ছাপত্র ও ইচ্ছাপত্র ব্যাতিরেকে মৃতব্যক্তির বিষয়বস্তুর অধিক্ষেত্র, বিবাহ বিচ্ছেদের মামলার শুনানি করবেন।

বিচারপতি মো. আবু তারিক একক বেঞ্চে বসবেন। ২০১০ সাল পর্যন্ত একক বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারি মঞ্জুরিকৃত আপিল, ফৌজদারি রিভিশন ও রেফারেন্স মকদ্দমার শুনানি করবেন।

বিচারপতি জিনাত আরা এবং বিচারপতি একেএম জহিরুল হক একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ভ্যাট, কাস্টমস, ইনকাম ট্যাক্স, অর্থঋণ আইন সংক্রান্ত রিট ও দেউলিয়া বিষয়াদির মামলা শুনানি করবেন।

বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ একক বেঞ্চে বসিবেন। সহকারী জজ ব্যতীত অন্য বিচারকের ডিক্রি ও আদেশের বিরুদ্ধে অনূর্ধ্ব ৬ লাখ টাকা মানের মামলার শুনানি করবেন।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ এবং বিচারপতি মো. সেলিম একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্সের মামলার শুনানি করবেন।

বিচারপতি মো. মিফহাহ উদ্দিন চৌধুরী এবং বিচারপতি এএনএম বসির উল্লাহ একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য দেওয়ানী মোশন শুনানি করবেন।

বিচারপতি একেএম আসাদুজ্জামান এবং বিচারপতি ফরিদ আহমদ শিবলী একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারি মোশন, ফৌজদারি আপিল মঞ্জুরির আবেদনপত্রের শুনানি করবেন।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি আশীষ রঞ্জন দাস একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। ভ্যাট, কাস্টমস, ইনকাট্যাক্স বিষয়াদি ব্যতীত সকল প্রকার রিট মোশন শুনানি করবেন।

বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী এবং বিচারপতি মো. ইকবাল কবির একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ভ্যাট, কাস্টমস, ইনকামট্যাক্স রেফারেন্স মোকদ্দমার শুনানি করবেন।

বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী এবং বিচারপতি জাফর আহমেদ একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য প্রথম আপিল, প্রথম আপিল (প্রবেট), প্রথম বিবিধ আপিল শুনানি করবেন।

বিচারপতি ফজলুর রহমান একক বেঞ্চে বসবেন। অগ্রাধিকার ভিত্তিতে পুরাতন মোকদ্দমা শুনানির জন্য সহকারী জজ ব্যতীত অন্য বিচারকের ডিক্রি ও আদেশের বিরুদ্ধে অনূর্ধ্ব ৬ লাখ টাকা মানের মামলার শুনানি করবেন।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি জেবিএম হাসান একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। শ্রম আইন, শ্রম আদালত ও প্রশাসনিক ট্রাইব্যুনাল অ্যাক্ট এর আওতাধীন বিষয়সহ সকল প্রকার রিট মোশন শুনানি করবেন।

বিচারপতি মো. এমদাদুল হক এবং বিচারপতি এফআরএম নাজমুল আহাসান একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। ডিভিশন বেঞ্চে গ্রহণযোগ্য ফৌজদারি মোশন, ফৌজদারি আপিল মঞ্জুরির আবেদনপত্র এবং তৎসংক্রান্ত জামিনের আবেদনপত্রের শুনানি করবেন।

বিচারপতি মো. রইস উদ্দিন একক বেঞ্চে বসবেন। একক বেঞ্চে ফৌজদারি মোশন, ফৌজদারি মঞ্জুরিকৃত আপিল, ফৌজদারি আপিল মঞ্জুরির আবেদনপত্র এবং তৎসংক্রান্ত জামিনের শুনানি করবেন।

বিচারপতি মো. ইমদাদুল হক আজাদ একক বেঞ্চে বসবেন। বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম এবং বিচারপতি শেখ মো. জাকির হোসেন একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন।

বিচারপতি মো. রেজাউল হক এবং বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি শেখ আবদুল আউয়াল এবং বিচারপতি মো. খসরুজ্জামান একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি এসএম এমদাদুল হক এবং বিচারপতি কাশেফা হোসেন একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন।

বিচারপতি মামুনুন রহমান এবং বিচারপতি কেএম কামরুল কাদের একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি মাহমুদুল হক একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি এএকএম আবদুল হাকিম এবং বিচারপতি এসএম মজিবুর রহমান একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন।

বিচারপতি বোরহান উদ্দিন এবং বিচারপতি মো. আশরাফুল কামাল একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন। বিচারপতি এম. মোয়াজ্জাম হোসেন এবং বিচারপতি আমির হোসেন একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি সৌমেন্দ্র সরকার এবং বিচারপতি মো. বদরুজ্জামান একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন।

বিচারপতি আবু বকর সিদ্দিকী এবং বিচারপতি মোস্তফা জামান ইসলাম একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি মো. নূরুজ্জামান এবং বিচারপতি এস এইচ মো. নূরুল হুদা জায়গীরদার একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী একক বেঞ্চে বসবেন। বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি কৃষ্ণা দেবনাথ একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি সহিদুল করিম একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন।

বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি মো. রেজাউল হাসান একক বেঞ্চে বসবেন।

বিচারপতি মো. শওকত হোসেন এবং বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি মো. শওকত হোসেন, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী এবং বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার একত্রে বিশেষ বেঞ্চে বসবেন।

বিচারপতি আবদুর রব এবং বিচারপতি ভবানী প্রসাদ সিংহ চেম্বারে প্রতিদিন জেল আপিল গ্রহণ ও শুনানি করবেন। বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহ একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী একক বেঞ্চে বসবেন।

বিচারপতি জাহাঙ্গীর হোসেন এবং বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি মো. হাবিবুল গনি এবং বিচারপতি মো. আকরাম হোসেন চৌধুরী একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর এবং বিচারপতি একেএম সাহিদুল হক একত্রে ডিভিশন বেঞ্চে বসিবেন।

বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরী একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি মো. রুহুল কুদ্দুস এবং বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী একত্রে ডিভিশন বেঞ্চে বসবেন। বিচারপতি ভবানী প্রসাদ সিংহ একক বেঞ্চে বসবেন। বিচারপতি রাজিক আল জলিল একক বেঞ্চে বসবেন।

ব্রেকিংনিউজ/ এজেডখান/ এমআর

আপডেট: বৃহঃস্পতিবার ২৯শে ডিসেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:০০:১৭