সোমবার ১৯শে ডিসেম্বর ২০১৬ রাত ০৮:১৯:৪৮

ভাতের যতো গুণ

স্বাস্থ্য ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি

ভাতের যতো গুণ

ঢাকা: বাঙালি বলতেই ভাত আহারি। আবার সেই ভাতেই রয়েছে নানা বাধ্যগতা, রয়েছে নানা স্বাস্থ্য কথা। ভাত খেলে মানুষের মোটা হওয়ার ভয়ে অনেকেই শঙ্কিত। আরও শঙ্কিত যে, এতে শরীরে পানি জমায়, বাতের ব্যাথা বাড়ে আরও বাড়ায় ওজন। কিছু কিছু শারীরিক অসুস্থতার জন্য কোনো কোনো রোগীকে চিকিৎসকরা ভাত কম বা না খাওয়ার পরামর্শও দিয়ে থাকেন।

তার মানে এই নয় যে, ভাত খাওয়া খারাপ। প্রচুর বদনামও রয়েছে ভাতের। তবু ভেতো বাঙালির ভাত ছাড়া চলে নাকি! কিন্তু খাওয়া প্রায় বন্ধ করতে হয়েছে শারীরিক সুস্থতার কথা ভেবে। জানেন কি ভাতের এমন কিছু গুণ রয়েছে যা শরীরের জন্য বেশ উপকারী? জেনে নিন ভাতের গুণাবলি...

সেরা নন-অ্যালার্জিক খাবার: ভাত হচ্ছে একেবারেই গ্লুটেন ফ্রি খাবার। ফলে ভাতকে সব থেকে ভাল নন অ্যালার্জিক খাবার বলে মনে করা হয়। অনেকেই গ্লুটেন যুক্ত খাবার সহ্য করতে পারেন না। ফলে বেশ কিছু দরকারি পুষ্টি শরীরে যায় না। কিন্তু ভাত তা পুষিয়ে দেয়।

হার্টের জন্য ভাল: ব্র্যান অয়েল যা চালের থেকে তৈরি হয় তা আমাদের হার্টের জন্য খুব ভাল। এই তেলে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট আছে যা হার্ট সংক্রান্ত অসুস্থতা থেকে রক্ষা করে। এছাড়াও নিয়মিত এই তেলের রান্না খেলে ব্যাড কোলেস্টেরল কমে যায়।

উচ্চ কার্বোহাইড্রেট যুক্ত খাবার: ভাতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট আছে যা শরীরে এনার্জির যোগান দেয়। ভাতে উচ্চ কার্বোহাইড্রেট থাকলেও এটা কিন্তু লো ফ্যাট, লো সল্ট, লো সুগার খাবার।

আদর্শ বডি ওয়েট বাড়াতে সাহায্য করে: ভাত খেলে মোটা হয়ে যাবেন এটা কিন্তু সম্পূর্ণ ভুল ধারণা। ব্যালেন্সড ডায়েট খেতে চাইলে রোজ অল্প পরিমাণে ভাত খেতে হবে।

লো ক্যালরি ফুড: একটা ধারণা বেশ ভালভাবেই প্রচলিত আছে যে, ভাত খেলে মোটা হওয়ার সম্ভাবনা বেশি। কিন্তু অন্য সব খাবারের মতোই পরিমিত পরিমাণে খেলে মোটা হওয়ার সম্ভাবনা কম। ১০০ গ্রাম ভাতে রয়েছে প্রায় ১০০ গ্রাম ক্যালরি।

পু্ষ্টিগুণে ভরপুর: ভাতে যথেষ্ট পরিমাণে ভিটামিন বি১-থায়ামিন, ভিটামিন সি, ভিটামিন কে, নিয়াসিন, ভিটামিন ডি, ক্যালসিয়াম, ফাইবারও রয়েছে।

হাইপারটেনশনে নিরাপদ: ভাতে কোলেস্টেরল ও সোডিয়াম নেই। সেই কারণে যাদের হাইপারটেনশনের সমস্যা রয়েছে, তারা ডায়েটে ভাত রাখার চেষ্টা করুন।

ব্রেকিংনিউজ.কম.বিডি/এসআই

আপডেট: সোমবার ১৯শে ডিসেম্বর ২০১৬ রাত ০৯:৪৮:৪২