রবিবার ১৮ই ডিসেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:৩০:৪২

বিজয় দিবস উপলক্ষে মিশরে ‘বাংলাদেশ প্রদর্শনী ও পিঠা উৎসব’

ইউ এইচ খান, ব্রেকিংনিউজ.কম.বিডি

বিজয় দিবস উপলক্ষে মিশরে ‘বাংলাদেশ প্রদর্শনী ও পিঠা উৎসব’

মিশর থেকে: মিশরের রাজধানী কায়রোতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে দেশের ৪৫তম মহান বিজয় দিবস উপলক্ষে প্রথম বারের মতো ‘বাংলাদেশ প্রদর্শনী’ ও ‘পিঠা উৎসব’ অনুষ্ঠিত হয়েছে।

বিজয় দিবসের প্রধান কর্মসূচি শুরু হয় রবিবার (১৮ ডিসেম্বর) সকালে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জনাব শফিকুর রহমানের দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে। বেলা ৩টায় বাংলাদেশ প্রদর্শনী অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও স্মৃতি, বঙ্গবন্ধুর জীবনী ও কর্ম এবং স্বাধীনতা আন্দোলনে তার স্বক্রিয় অবদান তুলে ধরা সহ দেশের প্রখ্যাত শিল্পি কাইয়্যূম চৌধুরী, শাহাবুদ্দিন ও মনিরের মুক্তিযুদ্ধ ভিত্তিক শিল্পকর্ম প্রদর্শিত হয়।

এছাড়া প্রদর্শনীতে বাংলাদেশের হস্ত শিল্পকর্ম, নঁকশী কাথা, ওয়ালম্যাট, জামদানী ও মনিপুরি শাড়ি, লুঙ্গি, দেশীয় পোশাক প্রভৃতি স্থান পায়। এছাড়া বিভিন্ন দেশীয় প্রতিষ্ঠানের স্টলে শতভাগ বাংলাদেশি আমেজ সৃষ্টি হয়।

তবে দিনের অনুষ্ঠানের প্রধান আকর্ষণ ছিল পিঠা উৎসব। এতে বাংলাদেশের বিখ্যাত ভাপা ও পুলি পিঠা, তেলের পিঠা, পাটিসাপ্টা, বিভিন্ন ধরনের লাড্ডু, রসমালাই, মিঠাপান সহ প্রায় ৩০ রকম দেশীয় পিঠা ও খাবারের ব্যবস্থা করা হয়েছিল। বিভিন্ন পিঠার স্বাদে দূতাবাস প্রাঙ্গণে ঢল নামে মিশরীয় নাগরিক ও প্রবাসী বাঙালিদের। এছাড়া বিভিন্ন দেশের ব্যবসায়ী, কূটনীতিক ও সরকারি কর্মকর্তাবৃন্দ বাংলাদেশি পিঠা খেয়ে ভূয়সী প্রসংসা করেন।

আলোচনা পর্বে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জনাব শফিকুর রহমান মুক্তিযুদ্ধের চেতনায় সকলকে যার যার অবস্থান থেকে দেশকে গড়ার আহ্বান জানান। অনুষ্ঠান শেষে প্রবাসী বাংলাদেশি কর্মী, ছাত্র ও ব্যবসায়ীবৃন্দ ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ও দূতাবাস কর্মকর্তা-কর্মচারীদের ধন্যবাদ জানান।

ব্রেকিংনিউজ.কম.বিডি/এসআই

আপডেট: রবিবার ১৮ই ডিসেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:৩০:৪২