মঙ্গলবার ১১ই অক্টোবর ২০১৬ রাত ০২:৫২:৫৩

কাতারে ফিফার বিরুদ্ধে বাংলাদেশি শ্রমিকের মামলা

প্রবাস ডেস্ক, ব্রেকিংনিউজ.কম.বিডি

কাতারে ফিফার বিরুদ্ধে বাংলাদেশি শ্রমিকের মামলা

ঢাকা: কাতার বিশ্বকাপের অবকাঠামো নির্মাণ শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা ও চুক্তি অনুযায়ী পারিশ্রমিক না পাওয়ার অভিযোগ এনে ফিফার বিরুদ্ধে মামলা করেছে নাদিম শরিফুল নামের এক বাংলাদেশি শ্রমিক।

নেদারল্যান্ডসভিত্তিক শ্রম ইউনিয়নের সহায়তায় সুইজারল্যান্ডের জুরিখে নাদিম ফিফার বিরুদ্ধে এ মামলা করেন বলে জানায় আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

রয়টার্স জানায়, নেদারল্যান্ডসভিত্তিক সবচেয়ে বড় শ্রম ইউনিয়নের সহায়তায় নাদিম সোমবার এই মামলা করেন।  

মামলার সঙ্গে এক খসড়া চিঠিতে নাদিম অভিযোগ করেছেন, কাতারে যাওয়ার পরপরই তার পাসপোর্ট নিয়ে নেওয়া হয়। একইসঙ্গে খুবই বাজে পরিবেশে দেড় বছরের চুক্তিতে তাকে কাজ করতে বাধ্য করা হয়।

সেখানে নির্মাণ উপাদান বোঝাই জাহাজ খালি করার কাজের বিনিময়ে তাকে পারিশ্রমিক হিসেবে শুধু খাবারের টাকা দেওয়া হতো; থাকার জায়গা দেওয়া হয়েছিল বড় একটি শ্রমিক ক্যাম্পে, যেখানে তিনি ছিলেন মূলত বন্দি।

অধিকার আদায়ে ফিফার বিরুদ্ধে কথা বলায় একপর্যায়ে তাকে চাকরিচ্যুত করে বিতাড়িত করা হয় অভিযোগ করে নাদিম বলছেন, এমনকি তিনি এতো অল্প আয় করেছেন, যাতে কার্যত নিয়োগ ফি বাবদ যে অর্থ তাকে দিতে হয়েছে তাই উঠে আসে না।

মামলায় নাদিম চুক্তির ক্ষতিপূরণ হিসেবে প্রায় সাড়ে ১১ হাজার ডলার দাবি করেছেন, যাতে চার হাজার ডলার তিনি নিয়োগকারীদের দিয়েছিলেন।

এছাড়া অভিবাসী শ্রমিকদের নিজেদের ইচ্ছেমতো চাকরি পরিবর্তন বা কাতার ছাড়ার নূন্যতম অধিকারসহ বিশ্বকাপ ঘিরে কাজ করা শ্রমিকদের ‘নূন্যতম শ্রম মান’ নিশ্চিতে দেশটিকে চাপ দেওয়ার জন্য ফিফার প্রতি আহ্বান জানানো হয়।

নাদিমের কাজ থেকে আইনি নোটিস পাওয়ার বিষয়টি ফিফার একজন মুখপাত্র স্বীকার করেছে বলে জানিয়েছে রয়টার্স।

ব্রেকিংনিউজ.কম.বিডি/ এআর/ এমআর

আপডেট: মঙ্গলবার ১১ই অক্টোবর ২০১৬ সকাল ০৯:৫৩:০৮